শুক্রবার, ১২ মার্চ, ২০২১ ০০:০০ টা

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ভোগান্তির শেষ নেই

২১ জেলার যাতায়াতে নিত্য দুর্ভোগ

কাবুল উদ্দিন খান, মানিকগঞ্জ

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ভোগান্তির শেষ নেই

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় পারের অপেক্ষায় যানবাহন -বাংলাদেশ প্রতিদিন

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চলাচলকারীদের ভোগান্তির শেষ নেই। দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের  ২১ জেলার মানুষের যাতায়াতের অন্যতম মাধ্যম এই নৌপথ। নানা কারণে প্রায় বছরজুড়েই দুর্ভোগ পোহাতে হয় এই রুটের যাত্রী ও পরিবহন শ্রমিকদের। শীতকালে ঘনকুয়াশা, বর্ষাকালে প্রবলস্রোত, নদী ভাঙন, শুষ্ক মৌসুমে নাব্য সংকট, ফেরি স্বল্পতাসহ নানা সমস্যায় বছরজুড়েই আতঙ্কে থাকেন পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট পার হওয়া লোকজন। ভুক্তভোগীরা জানান, সরকারি ছুটির দিন এই নৌ-রুট পার হওয়া কঠিন কাজ। তাছাড়া প্রায় প্রতি বৃহস্পতিবার যানবাহনের লাইন কয়েক কিলোমিটার পর্যন্ত দীর্ঘ হয়। তখন ভোগান্তির শেষ থাকে না যাত্রী ও পরিবহন শ্রমিকদের। এক সময় আরিচা থেকে পাটুরিয়া ফেরি চলাচল করত। দীর্ঘপথ ও নাব্য সংকটের কারণে ওই রুটে ফেরি চলাচল চরমভাবে ব্যাহত হতো। যাত্রীদের দুর্ভোগ লাগবে ২০০০ সালে আরিচা থেকে ফেরিঘাট পাটুরিয়ায় স্থানান্তর করা হয়। এতে সময় কমলেও ভোগান্তি লাঘব হয়নি এই পথের যাত্রীদের। এই নৌপথে চলাচলকারী নির্মল সাহা নামে এক ব্যবসায়ী জানান, আমি ঢাকায় ব্যবসা করি। মা-বাবাসহ পরিবারের সবাই থাকেন ফরিদপুরে গ্রামের বাড়িতে। আগে প্রতি সপ্তাহে বাড়ি আসা-যাওয়া ছিল। মাঝেমধ্যে আরিচা ঘাটে দুই এক দিন অপেক্ষা করে আবার ঢাকায় ফিরে এসেছি। এখন অবশ্য ঘাট স্থানান্তর হওয়ায় দুর্ভোগ আগের চেয়ে কিছুটা কমেছে। ফেরিঘাটে দুর্ভোগের কারণে এখন বাড়িতে বছরে দুই-এক বার যাওয়া হয়। এই পথে চলাচলকারী ট্রাকচালক রমজান আলী, রাজ্জাক, হামিদসহ অনেকে জানান, পাটুরিয়া ঘাটে সমস্যা মানেই আমাদের অতিরিক্ত টাকা ব্যয়।

যদি নিয়ম মতো  চলে তাহলে হয়তো এক-দুই দিন অপেক্ষার পর পার হওয়া যায়। কিন্তু অতিরিক্ত টাকা না দিলে অন্য সব গাড়ি পাড় হওয়ার পর ভাগ্যে টিকিট মিলবে। নদীতে একটি ব্রিজ হলে এই অভিশাপ থেকে মুক্তি পাব। চালকরা আরও বলেন, পাটুরিয়া ঘাটে ১৮-২০ ফেরি চলাচল করার পরও সমস্যা লেগেই থাকে।

 আবার এখান থেকে আরিচা ঘাটে ফেরি নেওয়া হয়েছে। ফলে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে নতুন সমস্যার সৃষ্টি হয়েছে। বিআইডব্লিউটিসির আরিচা অঞ্চলের ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে এখন ১৪টি ফেরি চলাচল করছে। এ রুটে এমনিতেই ফেরি সংকট রয়েছে। তার ওপর এখান থেকে আরিচায় ফেরি নেওয়ায় সমস্যা প্রকট হয়েছে। এখানে কোনো ঘাটের সমস্যা নেই, নেই নাব্য সংকট। প্রয়োজনীয় ফেরি হলে একটি গাড়িও ঘাটে আটকা পড়বে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর