বুধবার, ১৭ মার্চ, ২০২১ ০০:০০ টা

অমর একুশে গ্রন্থমেলা কাল শুরু

সাংস্কৃতিক প্রতিবেদক

বাংলা একাডেমির আয়োজনে কাল বৃহস্পতিবার শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা ২০২১। ওই দিন বিকাল ৩টায় গণভবন থেকে এবারের মেলা ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী আনুষ্ঠানিকতায় বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। গতকাল একাডেমিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব জানান আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি। মেলার মূল থিম ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’।

জাতির পিতার জীবন ও কর্ম-অধ্যয়ন এবং স্বাধীনতার মর্মবাণী জাতীয় জীবনে যাতে প্রতিফলিত হয় তার ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির উদ্দেশ্যে এবারের মেলা উৎসর্গ করা হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান আকর্ষণ বঙ্গবন্ধু রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত আমার দেখা নয়াচীন-এর ইংরেজি অনুবাদ ঘঊড ঈঐওঘঅ ১৯৫২-এর মোড়ক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২০ প্রদান করা হবে।

মেলার বিস্তারিত তুলে ধরে বক্তৃতা করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

লিখিত বক্তৃতা করেন মেলার সদস্য সচিব ড. জালাল আহমেদ।

এ সময় আরও উপস্থিত ছিলেন একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক অপরেশ কুমার ব্যানার্জী, বিকাশ লিমিটেডের জেনারেল ম্যানেজার তৌহিদুর রহমান, ক্রসওয়াক কমিউনিকেশন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ মারুফ, স্থপতি এনামুল করিম নির্ঝর।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ১৫ লাখ বর্গফুট জায়গাজুড়ে এবারের মেলায় একাডেমি প্রাঙ্গণে ১০৭টি প্রতিষ্ঠানকে ১৫৪টি এবং সোহরাওয়ার্দী উদ্যানে ৪৩৩টি প্রতিষ্ঠানকে ৬৮০টি ইউনিট; মোট ৫৪০টি প্রতিষ্ঠানকে ৮৩৪টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় থাকছে ৩৩টি প্যাভিলিয়ন। নতুন বইয়ের মোড়ক উন্মোচন, লিটলম্যাগ চত্বর ও শিশুচত্বরও থাকছে সোহরাওয়ার্দী উদ্যানেই।

প্রতিদিন বিকাল ৪টায় বইমেলার মূল মঞ্চে সেমিনার অনুষ্ঠিত হবে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মহান মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয়কেন্দ্রিক আলোচনার পাশাপাশি বরেণ্য বাঙালি মনীষার জন্মশতবর্ষ উদ্যাপন এবং গত এক বছরে প্রয়াত বিশিষ্টজনদের জীবন ও কৃতী নিয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। প্রতিদিন সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এবারের গ্রন্থমেলায় বাংলা একাডেমি প্রকাশ করছে নতুন ও পুনর্মুদ্রিত ১১৫টি বই। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। ছুটির দিন সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে মেলার কার্যক্রম। ১৪ এপ্রিল শেষ হবে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০২১।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর