শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৮ মার্চ, ২০২১ ০১:৩৬

আওয়ামী লীগের চেতনার সঙ্গে স্বাধীনতার কোনো সম্পর্ক নেই : রিজভী

নিজস্ব প্রতিবেদক

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, আওয়ামী লীগ যে চেতনার কথা বলে, এর সঙ্গে স্বাধীনতার কোনো সম্পর্ক নেই। এ জন্যই তারা ১৭ থেকে ২৬ মার্চ সব সভা-সমাবেশ বন্ধ করে দিয়েছে। এটাই তো মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী কাজ। গতকাল রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচে এক দোয়া মাহফিলে তিনি এ মন্তব্য করেন।

ভাষাসৈনিক ও বিএনপির সাবেক মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

রিজভী আহমেদ বলেন, সরকারের মধ্যে ইয়াহিয়া খান ও টিক্কা খানের আত্মা ভর করেছে। ১৯৭১ সালের ২৫ মার্চ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত ইয়াহিয়া, টিক্কা খানরা যে কাজ করেছিলেন, গোটা দেশকে অবরুদ্ধ করে হানাদার বাহিনী যে পৈশাচিকতা চালিয়েছিল, তার সঙ্গে আওয়ামী লীগের প্রতিটি আচরণ মিলে যায়।

তিনি বলেন, স্বাধীনতার মূল কথা হচ্ছে মানুষের অধিকার সংরক্ষণ করা, মানুষ কথা বলবে নির্ভীক চিত্তে এ নিশ্চয়তা দেওয়া। পাকিস্তানি হানাদার বাহিনী গণহত্যা, নারী নির্যাতনসহ যা কিছু করেছে, এর সঙ্গে আওয়ামী লীগ সরকারের সবকিছু মিলে যায়। ওদের আত্মা হচ্ছে ইয়াহিয়া খানের আত্মা। ওদের আত্মা হচ্ছে টিক্কা খানের আত্মা। ওরা গণতন্ত্রে বিশ্বাস করে না, মানুষের নাগরিক অধিকারে বিশ্বাস করে না। তাই তারা ১৭ থেকে ২৬ মার্চ সবকিছু বন্ধ করেছে।

বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদের পরিচালনায় দোয়া মাহফিলে বিএনপির সহ-প্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম, বিএনপি নেতা মীর সরাফত আলী সপু, ডা. রফিকুল ইসলাম, খোন্দকার দেলোয়ার হোসেনের ছেলে ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য খোন্দকার আকবর হোসেন বাবলু প্রমুখ উপস্থিত ছিলেন।

রিজভী আহমেদ বলেন, দেশে গুণী মানুষের কদর নেই। মুক্তিযোদ্ধারা আজ লাঞ্ছিত হচ্ছে সরকারের কাছে। ১৭ থেকে ২৬ মার্চ স্বাধীনতা দিবস পর্যন্ত কোনো মিছিল-মিটিং করতে দেবে না। এই গোটা সময়টাতে মানুষ র‌্যালি করবে, কেউ আলোচনা সভা করবে। কিন্তু তারা সব বন্ধ করে দিল।


আপনার মন্তব্য