শিরোনাম
সোমবার, ২২ মার্চ, ২০২১ ০০:০০ টা

আট গাড়িসহ চোরাই চক্রের চার সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

ব্রাহ্মণবাড়িয়া ও হবিগঞ্জে অভিযান চালিয়ে আটটি চোরাই গাড়িসহ চারজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তারা হলেন- নূরুল হক, আবদুুল আলিম ওরফে ইমন, মো. হৃদয় পাঠান ওরফে উজ্জ্বল পাঠান এবং এ এইচ রুবেল। প্রায় দুই মাস ধরে চক্রের সদস্যদের শনাক্ত করে এ চারজনকে গ্রেফতার করা হয়েছে। ডিবি বলছে, নকল চাবি বানিয়ে গাড়ি চুরি করে কম দামে সীমান্তবর্তী এলাকায় বিক্রি করে দিত চক্রটি। এই চক্রে ছয় থেকে আটজন রয়েছে। তাদের ধরতে অভিযান চলছে।

গতকাল ডিবির মিরপুর বিভাগের এসি মো. আশরাফুল ইসলাম জানান, সম্প্রতি রাজধানীর কাফরুল, গুলশানসহ বিভিন্ন এলাকায় গাড়ি চুরির ঘটনা ঘটে। মিরপুর বিআরটিএ অফিসের রাস্তার বিপরীত পাশে থাকা একটি প্রাইভেটকার চুরির ঘটনায় গত ২১ জানুয়ারি কাফরুল থানায় মামলা হয়। পরবর্তী সময়ে ডিবি ওই মামলার তদন্ত শুরু করে। ঘটনাস্থল থেকে সংগৃহীত সিসি ক্যামেরার ফুটেজে দেখা যায়, নকল চাবি দিয়ে দরজা খুলে গাড়ি স্টার্ট দিয়ে নিয়ে যাচ্ছে।

 যাচ্ছে সংঘবদ্ধ চক্র। তিনি জানান, এ চক্রের সদস্যরা বেশ কয়েকটি ভাগে বিভক্ত হয়ে গাড়ি চুরির সিন্ডিকেট গড়ে তোলে। এ চক্রের একটি গ্রুপ বিভিন্ন এলাকায় ঘুরে টার্গেট গাড়ি খুঁজতে থাকে। টার্গেটকৃত গাড়ি পেলে সময় ও সুযোগ বুঝে কয়েক মুহূর্তের ব্যবধানে নকল চাবি দিয়ে গাড়ির দরজা খুলে গাড়ি স্টার্ট দিয়ে ছুটে যায় নারায়ণগঞ্জের আড়াইহাজার, পূর্বাচল বা কাঁচপুর ব্রিজের দিকে। সামনে ও পেছনে বাইক বা অন্য কোনো গাড়িতে থাকে এ চক্রের বাকি সদস্যরা। সেখান থেকে তাদের দক্ষ ড্রাইভার গাড়ি পৌঁছে দেয় ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, সুনামগঞ্জ বা মৌলভীবাজারের চোরাই গাড়ি বিক্রির সিন্ডিকেটের কাছে। সেখান থেকে অন্য ড্রাইভার দিয়ে গাড়িটি চলে যায় সীমান্তবর্তী দুর্গম এলাকায়। বিআরটিএর সিল-স্বাক্ষর জাল করে গাড়ির নকল কাগজপত্র তৈরি করা হয়। মূল মালিকের নামের সঙ্গে মিল রেখে তৈরি করা হয় নকল দলিল অথবা আদালতের স্বাক্ষর সংবলিত নিলামের নকল কাগজপত্র।

তিনি আরও জানান, সহজ সরল লোকদের বুঝিয়ে তাদের কাছে অনেকটা কমমূল্যে গাড়ি বিক্রি করে দেয়। এ চক্রের সদস্যরা কিছু কিছু গাড়ি দিয়ে সীমান্তবর্তী এলাকা থেকে ইয়াবা, ফেনসিডিল ও গাঁজা বহন করে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেয়। এ ছাড়াও বিভিন্ন ধরনের চোরাকারবার পরিচালনা করে গড়ে তোলে অপরাধের বিশাল সাম্রাজ্য। গাড়ি চুরির এই চক্রের সঙ্গে জড়িত অন্যদের ধরতে অভিযান চলছে।

সর্বশেষ খবর