শিরোনাম
প্রকাশ : সোমবার, ২২ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২১ মার্চ, ২০২১ ২৩:০৯

উপাচার্যের অপসারণ চেয়ে শিক্ষকদের মানববন্ধন

রাবি প্রতিনিধি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তদন্তে ‘প্রমাণিত’ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক আবদুস সোবহানসহ সব প্রশাসকের অপসারণ দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষকরা। বিশ্ববিদ্যালয়ের ‘মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজে’র শিক্ষকরা গতকাল বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক এক্রাম উল্ল্যাহ বলেন, অন্যায়-অবিচারের বিরুদ্ধে আন্দোলন অব্যাহত রেখেছি।

চিহ্নিত দুর্নীতিবাজরা লাজ-লজ্জা ত্যাগ করে ক্যাম্পাসে বিচরণ করছেন। প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি। ইউজিসির তদন্তে যে অভিযোগগুলো উঠে এসেছে, এ নিয়ে উপাচার্যের জবাব দেওয়ার ক্ষমতা নেই। রাবিতে গোপনে গোপনে আরও দুর্নীতির প্রক্রিয়া চলছে। এসব দুর্নীতি মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির অবস্থান দুর্বল করছে। আমরা আজকের অবস্থান থেকে দুর্নীতিবাজ প্রশাসনের প্রতি ঘৃণা প্রকাশ করছি।

এ সময় মানববন্ধনে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু বলেন, ‘পাহাড় সমান দুর্নীতির চাপে প্রশাসন আজ বিবেকহীন। যারা নিয়োগ বাণিজ্যে সম্পৃক্ত তাদের সঙ্গে উপাচার্য নিয়মিত বৈঠক করেছেন। এই দুর্নীতিবাজদের টেনেহিঁচড়ে বের করে মতিহারের এই পবিত্র ভূমিকে কলুষমুক্ত করতে হবে।’

মানববন্ধন সঞ্চালনা করেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক পুরনজিত মহালদার। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর