বুধবার, ২৪ মার্চ, ২০২১ ০০:০০ টা

মানব পাচারের শিকার ৭০ শতাংশই নারী

ঢাকায় আন্তর্জাতিক সেমিনার

নিজস্ব প্রতিবেদক

অবৈধ মানব পাচারের শিকার ৭০ শতাংশই নারী- এমন তথ্য জানিয়ে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) জেন্ডার এক্সপার্ট বিথীকা হাসান বলেছেন, সমাজে বিরাজমান অসমতা ও নারীর প্রতি বৈষম্য নারীকে নির্যাতনের এক চক্রে ফেলে দেয়, যেখানে একটা ভয়াবহ পর্যায় হলো মানব পাচার।

মানব পাচার নিয়ে ঢাকায় চলমান এক আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিন গতকাল অনুষ্ঠিত এক সেমিনারে এসব কথা বলেন বিথীকা হাসান।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস ও আমেরিকান কর্নার, চট্টগ্রাম এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে অতিথির বক্তব্য দেন বিথীকা হাসান।

মানব পাচার সংকট মোকাবিলার উপায়, রাষ্ট্র ও সামাজিক প্রতিষ্ঠানগুলোর দায়দায়িত্ব ও ভবিষ্যতের কর্মপন্থা সম্পর্কে জানাতে আইক্যান ফাউন্ডেশনের উদ্যোগে ঢাকায় এ ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ২১ মার্চ শুরু হওয়া এ সম্মেলন চলবে ২৫ মার্চ পর্যন্ত।সেমিনারের পরিপ্রেক্ষিত সম্পর্কে আইক্যান ফাউন্ডেশনের প্রধান আইরিন খান বলেন, মানব পাচারের পেছনে নানা কারণের মধ্যে অন্যতম দারিদ্য, কর্মের সুযোগের অভাব, স্বল্প শিক্ষা ইত্যাদি। সাধারণ মানুষের অসচেতনতার সুযোগ নিয়ে পাচারকারী চক্র নানা প্রলোভন দেখিয়ে নারী, পুরুষ ও শিশুদের পাচার করছে। সংকটের বহুমাত্রিকতা সম্পর্কে সেমিনারের উদ্বোধনী পর্বে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, মানব পাচার বন্ধ করতে বাংলাদেশকে সহায়তা করা তাঁর কাজের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশ। কভিড-১৯-এর মতোই মানব পাচার একটি বৈশ্বিক মহামারী, যা দমন করতে একটি বৈশ্বিক প্রতিক্রিয়া দরকার। সেমিনারে আলোচনা করেন জাস্টিস অ্যান্ড কেয়ার বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মো. তরিকুল ইসলাম। তিনি বলেন, ঝুঁকিপূর্ণ বিভিন্ন পথ ব্যবহার করে বাংলাদেশের লোকজনের বিদেশে পাড়ি দেওয়া থামছে না। ভাগ্য বদলাতে অনেকে দেশি-বিদেশি মানব পাচারকারীদের প্রলোভনের শিকার হচ্ছেন। তৈরি হচ্ছে নানা সামাজিক ও মানবিক সংকট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর