বুধবার, ২৪ মার্চ, ২০২১ ০০:০০ টা

মাস্কবিহীন পথচারীদের বিরুদ্ধে মামলা, জরিমানা

প্রতিদিন ডেস্ক

করোনার সংক্রমণ থেকে রক্ষায় মাস্ক ব্যবহার নিয়ে কঠোর অবস্থানে সরকার। মাস্কবিহীন পথচারীদের জরিমানা করা হচ্ছে। তবে, অসচ্ছলদের শাস্তির পরিবর্তে বিনামূল্যে তাদের মধ্যে মাস্ক বিতরণ করছে প্রশাসন। আমাদের নিজস্ব প্রতিবেদকদের পাঠানো তথ্য। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ঢাকার বিভিন্ন উপজেলা ও মহানগরে জনসচেতনতামূলক কার্যক্রম, বিনামূল্যে মাস্ক বিতরণ ও মোবাইল কোর্টের অভিযান অব্যাহত রয়েছে। মাস্ক ব্যবহার না করার কারণে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে মোবাইল কোর্টে  ১০৬ মামলায়  ১০৬ ব্যক্তিকে মোট  ২৫ হাজার ২১০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। ঢাকা জেলা প্রশাসন সূত্রে জানা গেছে যে, জেলার  উপজেলাসমূহ এবং মহানগরীর জনবহুল স্থানে করোনাভাইরাসের  সংক্রমণ বৃদ্ধি মোকাবিলায় বাধ্যতামূলক মাস্ক পরা নিশ্চিত করা, জনসচেতনতামূলক কার্যক্রম, বিনামূল্যে মাস্ক বিতরণ ও মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। জেলার ৫ টি উপজেলা এবং  মহানগরের কমলাপুর রেলস্টেশন, সদরঘাট, সচিবালয়, জেলা জজ আদালত এলাকা, বায়তুল মোকাররম, লালবাগ, মিরপুর, খিলক্ষেতসহ মোট ১২ টি স্পটে জনবহুল স্থানে  ১২ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে  মাস্ক ব্যবহারে উৎসাহিত করার জন্য জনসচেতনতা বৃদ্ধি ও  মাইকিং করা হয়। এ সময় গরিব ও অভাবী মানুষের মধ্যে  মোট ১ হাজার ২০০ মাস্ক বিনামূল্যে বিতরণ করা হয়। খুলনা : করোনা সংক্রমণ বাড়তে থাকায় গতকাল খুলনার ডাক বাংলা, সার্কিট হাউস মোড়, শিববাড়ি, সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড, নিউমার্কেট, খালিশপুর, দৌলতপুরের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়। একই সঙ্গে উপজেলায় নির্বাহী অফিসার ও সহকারী কমিশনারের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। অভিযানে মাস্ক ব্যবহার না করার ১১৭টি মামলায় ৫০ হাজার ২০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। বরিশাল : বরিশালে মাস্ক ব্যবহার না করায় ৬ পথচারীকে ১ হাজার ৫০০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় বিনামূল্যে মাস্ক বিতরণসহ মাস্ক পরতে জনগণকে উদ্বুদ্ধ করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম রাহাতুল ইসলামের নেতৃত্বে গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীর পোর্ট রোড ও বাজার রোড এলাকায় এই অভিযান পরিচালিত হয়। জনগণকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত পোর্ট রোড ও বাজার রোড এলাকায় অভিযান চালিয়ে মাস্কবিহীন ৬জন ব্যক্তিকে ১ হাজার ৫০০ টাকা জরিমানা করে।

এ সময় জনসাধারণের মধ্যে বিনামূল্যে মাস্ক বিতরণ এবং মাস্ক ব্যবহার না করার কুফল সম্পর্কে তাদের অবহিত করা হয়। জনস্বার্থে এই অভিযান চলবে বলে জানিয়েছেন তিনি।    

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর