বুধবার, ২৪ মার্চ, ২০২১ ০০:০০ টা

১০ বছরের অস্ত্র বিক্রির তথ্য চেয়েছে সিআইডি

নিজস্ব প্রতিবেদক

অস্ত্র ব্যবসায়ীদের কাছে গত ১০ বছরের অস্ত্র বিক্রির বিস্তারিত তথ্য চেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। অস্ত্রের অবৈধ ব্যবহার রোধের জন্য এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থার প্রধান অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মাহবুবুর রহমান।

গতকাল রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে অস্ত্র ব্যবসায়ীদের ৩০ সদস্যের একংিুট দল তার সঙ্গে বৈঠক করে। বৈঠকে প্রথম ধাপে ২০১০ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত অস্ত্র বিক্রির তথ্য সরবরাহের সিদ্ধান্ত হয়। আজ থেকেই ব্যবসায়ীরা এসব তথ্য সিআইডিকে সরবরাহ করা শুরু করবেন বলে জানা গেছে।

সিআইডি প্রধান ব্যারিস্টার মাহবুবুর রহমান এ প্রতিবেদককে বলেন, মূলত আমরা অস্ত্রের অবৈধ ব্যবহার রোধের জন্য এই ব্যবস্থা নিয়েছি। দেশে যতগুলো লাইসেন্স করা বৈধ অস্ত্র বিক্রি হবে সেগুলোর ইউনিক কোড আমাদের সফটওয়ারে সংরক্ষণ করা থাকবে। এরফলে কোথাও গুলিতে কোনো খুনের ঘটনা ঘটলে আমরা তাৎক্ষণিকভাবে আইডেনটিফিকেশন করে জানতে পারব যে বৈধ অস্ত্রের গুলিতে না অবৈধ অস্ত্রের গুলিতে খুন করা হয়েছে। একই সঙ্গে কোনো অপরাধ সংঘটনের জন্য লাইসেন্স করা অস্ত্র ভাড়া দেওয়ার ঘটনাও বন্ধ হবে।

তিনি বলেন, লাইসেন্স করা সব অস্ত্রকে আমরা ফিঙ্গার প্রিন্টের মতো একটি সিস্টেমে নিয়ে আসব। আমাদের এই পদক্ষেপে অস্ত্র ব্যবসায়ীরা সব ধরনের সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর