শিরোনাম
প্রকাশ : রবিবার, ২৮ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৭ মার্চ, ২০২১ ২৩:৫০

বঙ্গবন্ধু আবৃত্তি পদক প্রবর্তন

এ বছর পদক পাচ্ছেন গোলাম মুস্তাফা

সাংস্কৃতিক প্রতিবেদক

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এ বছর থেকে ‘বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি পদক’ প্রবর্তন করেছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। এ বছর পদক পাচ্ছেন আবৃত্তিশিল্পী গোলাম মুস্তাফা (মরণোত্তর)। প্রতি বছরের ৩১ মার্চ এক অনুষ্ঠানের মাধ্যমে এ পদক প্রদান করা হবে। তবে করোনা পরিস্থিতির অবনতির কারণে অক্টোবরে জাতীয় আবৃত্তি উৎসবের প্রথম দিন এ বছরের পদক প্রদান করা হবে। ওই উৎসবে গোলাম মুস্তাফা আবৃত্তি পদক ২০২০, বৃষ্টি-দোলা আবৃত্তি পদক এবং ২০২১-এর কামরুল হাসান মঞ্জু পদকও প্রদান করা হবে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি আসাদুজ্জামান নূর এমপি। তিনি বলেন, ‘প্রতি বছর নিয়মিতভাবে এ পদকটি প্রদানের জন্য ইতিমধ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের অনুমোদন পেয়েছে পরিষদ।

এ ট্রাস্টের সভাপতি বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর নামে যে কোনো প্রস্তাব পেলেই প্রধানমন্ত্রী অনুমোদন দেন না। প্রায় ৫ হাজার প্রতিষ্ঠানের আবেদন পড়ে আছে তাঁর দফতরে। এখনো যা দিচ্ছেন বেছে বেছে ভাবনাচিন্তা করে নগণ্যসংখ্যক অনুমোদন দিচ্ছেন। এমনকি আমার নিজের জেলা নীলফামারীতে বঙ্গবন্ধুর নামে স্টেডিয়ামের নামকরণ করতে চেয়েছিলাম, কিন্তু তিনি অনুমোদন না দেওয়ায় পরে শেখ কামালের নামে করেছি।’

তিনি বলেন, ‘এ পদক প্রবর্তনের অনুমোদন প্রদানের মধ্য দিয়ে সংস্কৃতিবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবৃত্তিশিল্পকে একটি মর্যাদার আসনে স্থান দিয়েছেন; যার কারণে আমরা তাঁর প্রতি কৃতজ্ঞ।’ এতে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সাধারণ সম্পাদক মো. আহকামউল্লাহ। উপস্থিত ছিলেন সভাপতিম-লীর সদস্য বাচিকশিল্পী বেলায়েত হোসেন, রফিকুল ইসলাম, রেজীনা ওয়ালি লীনা, যুগ্মসম্পাদক আজহারুল হক আজাদ প্রমুখ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর