সোমবার, ২৯ মার্চ, ২০২১ ০০:০০ টা

ধনুক নিয়ে রংপুরে ঐতিহাসিক ক্যান্টনমেন্ট ঘেরাও দিবস

নিজস্ব প্রতিবেদক, রংপুর

তীর-ধনুক ও সাঁজোয়া যান নিয়ে রংপুরে ঐতিহাসিক ক্যান্টনমেন্ট ঘেরাও দিবস পালন করেছে রংপুরের মানুষ। এ উপলক্ষে গতকাল সকালে প্রথমে রংপুর জিলা স্কুল সংলগ্ন বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন ক্যান্টনমেন্ট ঘেরাও আন্দোলনের নেতৃত্বদানকারী নেতা মরহুম বীর মুক্তিযোদ্ধা তৈয়বুর রহমানের সন্তান কাউন্সিলর তৌহিদুল ইসলাম। এরপর নগরীতে তীর-ধনুক নিয়ে বর্ণাঢ্য র‌্যালিতে অংশ নেন বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম বাবলু ও জি এম মকসুদার রহমান রঞ্জু, সমাজ সেবক হাসান আলী, অ্যাডভোকেট সাজেদ হোসেন তাতা, মুলাটোল সমাজ উন্নয়ন পরিষদের সভাপতি অ্যাডভোকেট মাসুম হাসান, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রাজু প্রমুখ।

এ ছাড়া দিবসটি উপলক্ষে নগরীর উপকণ্ঠে নিসপেতগঞ্জে স্মৃতিমিনার রক্ত গৌরবে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক আসিব আহসান, উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদিয়া সুমি প্রমুখ। ওই দিন যারা শহীদ হয়েছিলেন তাদের পরিবারবর্গ রক্ত গৌরবে শ্রদ্ধা নিবেদন করে স্মৃতিচারণ করেন। এ ছাড়া বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শহীদদের স্মরণে পুষ্পার্ঘ অর্পণ করেন।

প্রসঙ্গত, ১৯৭১ সালের ২৮ মার্চ সকাল থেকে রংপুরের বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষ লাঠিসোঁটা, তীর-ধনুক, বর্শা, বল্লম, দা ও কুড়াল  নিয়ে ক্যান্টনমেন্ট ঘেরাও আন্দোলনে নামেন। এ সময় ক্যান্টনমেন্ট থেকে গোটা দশেক জিপ বেরিয়ে আসে এবং মিছিল লক্ষ্য করে টানা মেশিনগানের গুলি চালাতে থাকে। মাত্র ৫ মিনিটের মধ্যে কয়েক শ লাশ পড়ে থাকে রাস্তায় ও মাঠে। পরে গুলিবিদ্ধ লাশগুলো একত্রিত করে পুড়িয়ে ফেলে পাকিস্তানি হানাদার বাহিনী। ওই দিনের আন্দোলনে ৫ থেকে ৬০০ মুক্তিকামী মানুষ শহীদ হন।  অস্ত্র ছাড়া খালি হাতে সশস্ত্র হানাদার বাহিনীর মোকাবিলা মহান মুক্তিযুদ্ধে বীর বাঙালিদের অনুপ্রেরণা জুগিয়েছিল।

সর্বশেষ খবর