বুধবার, ৩১ মার্চ, ২০২১ ০০:০০ টা

পরিচ্ছন্ন বিজিএমইএ গঠনের প্রতিশ্রুতি দিয়েছে ফোরাম

নিজস্ব প্রতিবেদক

উন্নয়নশীল দেশ হিসেবে যাত্রা শুরুর আগে প্রস্তুতি সম্পন্ন করা, শ্রমিককল্যাণ ও স্বচ্ছ-পরিচ্ছন্ন বিজিএমইএ গঠনের মাধ্যমে টেকসই পোশাকশিল্প গড়ার প্রতিশ্রুতি দিয়েছে নির্বাচনকেন্দ্রিক জোট ফোরাম। গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি- বিজিএমইএর ২০২১-২৩ মেয়াদের পরিচালনা পর্ষদের নির্বাচন সামনে রেখে ঘোষিত ইশতেহারে এ প্রতিশ্রুতি দিয়েছে ফোরাম। প্যানেলটির পক্ষে এই নির্বাচনের প্রার্থী ও বিজিএমইএ সভাপতি রুবানা হক ইশতেহার ঘোষণা করেন।

এ সময় উপস্থিত ছিলেন ফোরামের দলনেতা এবিএম সামছুদ্দিন, প্রার্থী এমএ রহিম, ফয়সাল সামাদ, আসিফ ইব্রাহিম, মাহমুদ হাসান খান প্রমুখ। আগামী ৪ এপ্রিল বিজিএমইএর নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইশতেহার নিয়ে রুবানা হক বলেন, ‘আমরা ১৩ জায়গায় নজর দিয়েছি। তবে আমাদের মূল লক্ষ্যের কোনো পরিবর্তন হয়নি।’ বর্তমান পর্ষদের গত দুই বছরের মূল্যায়ন নিয়ে তিনি বলেন, ‘প্রতিদিনের যুদ্ধে ব্যস্ত থাকতে হয়েছে। সে জন্য ভবিষ্যৎ পরিকল্পনা সেভাবে করা যায়নি। তার ওপর করোনা আমাদের অনেক পিছিয়ে দিয়েছে। ব্যবসা থেকে প্রস্থান নীতিমালা করতে না পারাটা আমাদের পর্ষদের দুর্বলতা।’

ব্যবসা পরিচালন ব্যয় কমানো ও সহজীকরণ করার ক্ষেত্রে ফোরাম রপ্তানির জন্য স্থানীয়ভাবে সংগৃহীত সব পণ্য বা সেবায় ভ্যাট মওকুফ, আগামী পাঁচ বছর রপ্তানির বিপরীতে উৎসে কর দশমিক ২৫ শতাংশ বলবৎ রাখা, নগদ সহায়তার ওপর আয়কর কর্তন বন্ধ করা, লাইসেন্স নবায়নের সময়সীমা পাঁচ বছরে উত্তীর্ণ করা, প্যাকিং ক্রেডিটের সুদহার কমানো ইত্যাদির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

অন্যদিকে ক্ষুদ্র ও মাঝারি কারখানার জন্য নগদ সহায়তা ৫ থেকে ১০ শতাংশে উন্নীত করা, কারখানা নির্মাণে গ্যাস-বিদ্যুতের সংযোগে ফাস্ট ট্র্যাক সেবা প্রদান, কারখানা স্থাপনের সুদের হার ৫০ শতাংশ কমানোর প্রতিশ্রুতি দিয়েছে নির্বাচনকেন্দ্রিক এ জোট। এ ছাড়া বিজিএমইএর পরিচালকদের তিন মাস পর পর পারফরম্যান্স মূল্যায়ন, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন টেকনোলজির (বিইউএফটি) ট্রাস্টি বোর্ডের পুনর্গঠন, অনলাইনে অভিযোগ জানানোর ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছেন তাঁরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর