বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

কোয়ারেন্টাইন অমান্য করলে প্রবাসীদের যেতে হবে জেলে

নিজস্ব প্রতিবেদক, সিলেট

যুক্তরাজ্য থেকে সিলেটে আসা প্রবাসীরা যথাযথভাবে মানছেন না প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন। নিরাপত্তায় নিয়োজিত পুলিশের চোখ ফাঁকি দিয়ে অনেকেই বেরিয়ে পড়ছেন হোটেল থেকে। সারাদিন ঘোরাঘুরি করে রাতে ফিরছেন হোটেলে। কোয়ারেন্টাইনে থেকে ঘটা করে বিয়ে করার ঘটনাও ঘটছে। সারা দেশে করোনার বিস্তৃতি বাড়ায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ব্যাপারে কঠোর হচ্ছে প্রশাসন। জরিমানার পাশাপাশি জেলেও পাঠানো হচ্ছে। সপ্তাহের প্রতি সোম ও বৃহস্পতিবার যুক্তরাজ্য থেকে বিমানের সরাসরি ফ্লাইট আসে সিলেট। ইমিগ্রেশন শেষে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য নিয়ে যাওয়া হয় বিভিন্ন হোটেলে। কিন্তু হোটেলে গিয়ে অনেক প্রবাসীই কোয়ারেন্টাইনের নিয়ম না মেনে বেরিয়ে পড়েন। কেউ কেউ সারাদিন বাইরে ঘোরাফেরা করে রাতে ফিরে আসেন।

একটি গোয়েন্দা সংস্থার নজরদারিতে বিষয়টি ধরা পড়ে গত ২১ মার্চ। ওইদিন নগরীর আম্বরখানার হোটেল ব্রিটানিয়া থেকে যুক্তরাজ্য ফেরত এক পরিবারের ৯ সদস্য উধাও হয়ে যান। ওই পরিবারের প্রাপ্ত বয়স্ক ছয় সদস্যকে ৩ হাজার টাকা করে জরিমানা করা হয়। একই সঙ্গে হোটেলের সাথে প্রশাসনের কোয়ারেন্টাইন চুক্তি বাতিল করা হয়। এই ঘটনার রেশ কাটতে না কাটতে চাউর হয় নগরীর লামাবাজারের লা ভিস্তা হোটেলে এক যুক্তরাজ্য প্রবাসী যুবক রীতিমতো ঘটা করে বিয়ে করেছেন। বর ও কনে উভয় পক্ষের অর্ধশতাধিক অতিথি নিয়ে ধুমধামে বিয়ের অনুষ্ঠান করেছেন ওই যুবক। কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় মা-ছেলে মিলে শহর ঘুরে বিয়ের বাজারও করেছেন।

গত মঙ্গলবার যুক্তরাজ্য ফেরত দুই যুবক নগরীর দরগাগেইটের হোটেল স্টার প্যাসিফিক থেকে বের হয়ে সন্ধ্যায় ফিরে ওই দুই প্রবাসীকে সাত দিনের করাদন্ড ও প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করে। মঙ্গলবার রাতেই তাদের সিলেট কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। তারা দুজনই ব্রিটিশ পাসপোর্টধারী বাংলাদেশি।

জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, প্রবাসীদের কোয়ারেন্টাইন নিয়ে প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। কেউ কোনোভাবে কোয়ারেন্টাইন আইন লঙ্ঘন করলে তাকে শাস্তির আওতায় আনা হবে।

সর্বশেষ খবর