বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

নড়াইলে হত্যা মামলায় ২৬ জনের যাবজ্জীবন

প্রতিদিন ডেস্ক

নড়াইলে বনি মোল্লা হত্যা মামলায় ২৬ জনের যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত। অন্যদিকে কিশোরগঞ্জে গৃহবধূ হত্যার দায়ে স্বামী-স্ত্রীসহ তিনজনের যাবজ্জীবন কারাদন্ড এবং গাইবান্ধায় শিশু হত্যা মামলায় পাঁচজনের আমৃত্যু কারাদন্ডের রায় ঘোষণা করা হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- খুলনা : নড়াইলে কালিয়া পারবিঞ্চুপুর গ্রামে বনি মোল্লা (৩০) হত্যা মামলায় ২৬ জনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত। একই সঙ্গে প্রত্যেককে পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদন্ড দেওয়া হয়েছে। গতকাল খুলনা দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. নজরুল ইসলাম হাওলাদার এ রায় ঘোষণা করেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী আহাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। জানা যায়, গ্রাম্য শত্রুতা, মামলা মোকদ্দমার জের ধরে ২০১৯ সালের ১১ মে বনিকে কুপিয়ে হত্যা করা হয়।

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন- মফিজ বিশ্বাস, আলম শেখ, সালাম শেখ, শরিফুল খাঁ, মামুন খান, আশিক শিকদার, সোহেল শিকদার, সবুজ শেখ, সবুজ মোল্যা, খালিদ মোল্যা, খোকন মোল্যা, কিবরিয়া মোল্যা, সাদি শেখ, আহাদুল শেখ, ইমদাদ শেখ, শরিফুল মোল্যা, বাপ্পি শেখ (পলাতক), সুফিয়ান খাঁ, আশরাফুল খাঁ, আনোয়ার মোল্যা, রুনজু মোল্যা, দুলাল খাঁ, শিপলু খান ওরফে পিকুল খাঁন, উজ্জ্বল তালুকদার, আশিক মোল্যা এবং আজাদ শেখ। এদের বাড়ি নড়াইলের কালিয়ায়।

জানা যায়, হত্যাকান্ডের দুই দিন পর নিহতের পিতা হাসিম মোল্লা বাদী হয়ে ৩২ জনের নাম উল্লেখ করে থানায় মামলা করেন। তদন্ত কর্মকর্তা কালিয়া থানার পুলিশ পরিদর্শক ইকরাম হোসেন ২০২০ সালের ২৫ জুলাই অভিযোগপত্র দাখিল করেন।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে গৃহবধূ হত্যার দায়ে স্বামী-স্ত্রীসহ তিনজনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত। একই সঙ্গে প্রত্যেককে ১ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। গতকাল কিশোরগঞ্জের প্রথম আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুহাম্মদ আবদুর রহিম এ রায় ঘোষণা করেন।

যাবজ্জীবন দন্ডপ্রাপ্তরা হলেন- পাকুন্দিয়া উপজেলার কোনাপাড়া-মাইজহাটি গ্রামের মোজাম্মেল হক, তার স্ত্রী সাজেদা খাতুন ও প্রতিবেশী কামরুজ্জামান ওরফে কাজল। এর মধ্যে কামরুজ্জামান ওরফে কাজল পলাতক রয়েছেন। এ ছাড়া বিচার চলাকালীন এক আসামি মারা যান।

মামলার বিবরণে জানা গেছে, একই গ্রামের আবদুল কুদ্দুসের সঙ্গে নানা বিষয় নিয়ে বিরোধ ছিল আসামিদের। এর জের ধরে ২০০৯ সালের ২৭ মে রাত ৮টার দিকে আসামিরা লাঠিসোঁটা নিয়ে আবদুল কুদ্দুসের বাড়িতে প্রবেশ করে তাকে না পেয়ে তার স্ত্রী ছিদ্দিকা বেগমকে লাঠি দিয়ে শরীরের বিভিন্ন স্থানে আঘাত করে। গ্রাম্য চিকিৎসক দ্বারা চিকিৎসা গ্রহণের পর ভোর রাতে তিনি নিজ বাড়িতে মারা যান। এ ব্যাপারে নিহতের স্বামী বাদী হয়ে পাকুন্দিয়া থানায় মামলা দায়ের করেন।

গাইবান্ধা : গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় আরিফুল ইসলাম (১৩) নামে এক শিশুকে হত্যার অপরাধে পাঁচ আসামিকে আমৃত্যু কারাদন্ড দিয়েছে আদালত। একই সঙ্গে প্রত্যেককে ১ লাখ টাকা করে জরিমানা অনাদায়ে আরও ছয় মাস বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। গতকাল দুপুরে গাইবান্ধা জেলা দায়রা জজ আদালতের বিচারক দিলীপ কুমার ভৌমিক এ রায় দেন। এ ঘটনায় দুজনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফারুক আহম্মেদ প্রিন্স বলেন, দন্ডপ্রাপ্তরা হলেন- গোলজার রহমান, হারুন খন্দকার, সাহেব, ফরিদুল, জরিদুল ইসলাম। তারা সবাই গোবিন্দগঞ্জ উপজেলার নাকাইহাট গ্রামের বাসিন্দা। পিপি আরও বলেন, নাকাইহাট গ্রামে জমি নিয়ে বিরোধ চলছিল বাকি মিয়ার সঙ্গে একই গ্রামের মছির উদ্দিন, গোলজার ও তার স্বজনদের। ২০১৩ সালের ১১ ফেব্রুয়ারি সেই বিরোধের জেরে বাকি মিয়ার ছেলে আরিফুল ইসলামকে একা পেয়ে মারপিট করে প্রতিপক্ষ মছির উদ্দিন গং। পরে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় আরিফুলের। এ ঘটনায় ২০১৩ সালের ১৮ ফেব্রুয়ারি সাতজনকে আসামি করে গোবিন্দগঞ্জ থানায় মামলা করেন আরিফুলের নানা জালাল উদ্দিন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর