বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

ভারত ফেরতদেরও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন

বেনাপোল প্রতিনিধি

দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার বেড়ে যাওয়ায় সংক্রমণ প্রতিরোধে ব্যবস্থা নিতে বেনাপোল চেকপোষ্ট দিয়ে আবারও ভারতফেরত যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। পাসপোর্টধারী যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনার চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশন ওসি আহসান হাবিব। তিনি বলেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব স্বাক্ষরিত চিঠিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সতর্কতা অবলম্বনের নির্দেশনা দেওয়া হয়েছে।

সেই সঙ্গে বিদেশ থেকে যেসব পাসপোর্টযাত্রী দেশে ফিরবেন সেসব যাত্রীকেও নিজ খরচে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এদিকে পূর্ব প্রস্তুতি না থাকায় এই মুহূর্তে ভারতফেরত যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা সম্ভব হচ্ছে না বলছেন ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগ।  দুই তিন দিনের জন্য এ আদেশের কিছুটা শিথিল করছে স্বাস্থ্যবিভাগ।

 বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল অফিসার আশরাফুজ্জামান জানান, যাত্রীদের কোয়ারেন্টাইনে রাখার পরিবেশ তৈরি করতে স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্যবিভাগ যৌথভাবে কাজ করছেন। এ নিয়ে উপজেলা প্রশাসনের সঙ্গে বৈঠক রয়েছে। পরিবেশ তৈরি করে আগামী দুই  চার দিনের মধ্যে কোয়ারেন্টাইন কার্যক্রম তারা শুরু করবেন।

বর্তমানে করোনা পরিস্থিতিতে শর্ত সাপেক্ষে শুধু বেনাপোল স্থলবন্দর দিয়ে যাত্রীদের ভারত প্রবেশের সুযোগ রয়েছে। প্রতিদিন ১ হাজার থেকে ১ হাজার ২০০ যাত্রী দুই দেশের মধ্যে যাতায়াত করছেন। এসব যাত্রীদের ৯৫ শতাংশ রয়েছে মেডিক্যাল ভিসার যাত্রী। অন্যান্য ৫ শতাংশ যাত্রীরা যাচ্ছেন বিজনেস ও কূটনৈতিক ভিসায়। টুরিস্ট ভিসা গত বছরের ১৩ মার্চ থেকে বন্ধ রয়েছে।

তবে ভারত ফেরত পাসপোর্ট যাত্রীরা ব্যক্তিগত খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে নয় বরং সরকারিভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন  থাকার  দাবি জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর