শুক্রবার, ২ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

বাণিজ্য ঘাটতি কমাতে নানামুখী পদক্ষেপ

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্য ঘাটতি কমাতে নানামুখী পদক্ষেপ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বন্ধুরাষ্ট্র ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমাতে নানামুখী পদক্ষেপ নেওয়া হয়েছে। বিভিন্ন আঞ্চলিক জোট ও দ্বিপক্ষীয় চুক্তির আওতায় ভারতে রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশের সব রপ্তানি পণ্যের ভারতের বাজারে বিনা শুল্কে প্রবেশের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের দ্বাদশ অধিবেশনের প্রথম বৈঠকে গতকাল উত্থাপিত এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

টিপু মুনশি আরও জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি ১৯৭২ সালে স্বাক্ষরিত হয়, যা যুগোপযোগী করে ২০১৫ সালে নবায়ন করা হয়েছে। বাংলাদেশ বর্তমানে ভারতে তামাক ও মাদক জাতীয় ২৫টি পণ্য ছাড়া সব পণ্যে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে।

মন্ত্রী বলেন, ভারতে বাংলাদেশি পণ্য রপ্তানির ক্ষেত্রে অশুল্ক বাধাসমূহ দূরীকরণের লক্ষ্যে দুই দেশের বাণিজ্যমন্ত্রী, বাণিজ্য সচিব এবং ওয়ার্কিং গ্রুপ পর্যায়ে দ্বিপক্ষীয় সভা হতে হচ্ছে। এ ছাড়া ভারতের সঙ্গে সীমান্ত বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে চারটি বর্ডার হাট স্থাপন ও কার্যকর হয়েছে এবং আরও ১২টি বর্ডার হাট স্থাপন প্রক্রিয়াধীন রয়েছে।

দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রয়েছে : আরেক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, দেশে দ্রব্যমূল্য স্বাভাবিক ও সহনীয় পর্যায়ে রয়েছে। সম্প্রতি দেশে চাল, ভোজ্য তেল, আটা, শুকনো মরিচের দাম বেড়ে গিয়েছিল। তবে বাণিজ্য মন্ত্রণালয়ের সময়োপযোগী পদক্ষেপের ফলে এসব নিত্যপণ্যের মূল্য আগের মতো সহনীয় পর্যায়ে চলে এসেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর