শনিবার, ৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
টুকরো খবর

বর্ধিত ভাড়া নিয়েও গাদাগাদি করে লঞ্চে যাত্রী পরিবহন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

করোনা সংক্রমণ ঠেকাতে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনের শর্তে নৌপথে ৬০ ভাগ ভাড়া বাড়িয়েছে সরকার। সরকারের এ নির্দেশনা উপেক্ষা করে বর্ধিত ভাড়া নিয়ে আগের মতোই গাদাগাদি যাত্রী পরিবহন করছে বরিশালের অভ্যন্তরীণ ও দূরপাল্লা রুটের লঞ্চগুলো। এতে ক্ষুব্ধ যাত্রীরা। তারা আগের ভাড়া বহাল রাখার দাবি জানিয়েছেন।

করোনা সংক্রমণের হারে শীর্ষে বরিশাল। বিগত ২৪ ঘণ্টায় ভর্তি হওয়া সাতজনসহ শেরেবাংলা মেডিকেলের করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন ১১২ জন। এর মধ্যে ২৪ জনের করোনা পজিটিভ। এ ছাড়া বৃহস্পতিবার ২৬ জন করোনা পজিটিভসহ চিকিৎসাধীন ছিলেন ১০৫ জন। করোনা ওয়ার্ডের ১০টি আইসিইউ বেডে রোগী চিকিৎসাধীন। এখনো আইসিইউ সেবা পাওয়ার অপেক্ষায় অন্তত ২০ জন।

বিগত ২৪ ঘণ্টায় (প্রতিদিন রাত ৯টায় রিপোর্ট পাওয়া যায়) শেরেবাংলা মেডিকেল কলেজের আরটিপিসিআর ল্যাবে ১৮৪ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ২৭ জনের। শনাক্তের হার ১৪.৬৭ ভাগ। এর আগের (বুধবার) ২৪ ঘণ্টায় পিসিআর ল্যাবে ১৮১ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ৪০ জনের। শনাক্তের হার ২২.০৯ ভাগ।

এ অবস্থায় করোনা সংক্রমণ রোধে গণপরিবহনে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশ দিয়েছে সরকার। অর্ধেক যাত্রী পরিবহনের শর্তে বৃহস্পতিবার থেকে গণপরিবহনে ভাড়া বেড়েছে ৬০ ভাগ। যাত্রী পরিবহন আগের মতো থাকলেও বর্ধিত ভাড়া আদায় করছেন বরিশালের বিভিন্ন লঞ্চ কর্তৃপক্ষ। এতে ক্ষুব্ধ লঞ্চযাত্রীরা। তারা আগের ভাড়া বহাল রাখার দাবি জানিয়েছেন।

ঢাকা-বরিশাল রুটের ‘এমভি সুন্দরবন-১০’ লঞ্চের সুপারভাইজার হারুন অর রশিদ জানান, এ রুটে ডেকযাত্রী ভাড়া ২৫৫ টাকা। আগে তারা নিতেন ২০০ থেকে ২৫০ টাকা। এখন ৬০ ভাগ বর্ধিত হারে ডেকযাত্রী ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা। সরকারের নির্দেশেই বর্ধিত ভাড়া আদায় করার কথা বলেন তিনি। এ রুটের ‘কীর্তনখোলা’ লঞ্চ কোম্পানির সহকারী মহাব্যবস্থাপক বেল্লাল হোসেন ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনের বিষয়ে বলেন, ‘স্বাস্থ্যবিধি রক্ষায় শারীরিক দূরত্ব অনুসরণ করে যাত্রীদের বসতে বলছি। কিন্তু যাত্রীরা আমাদের কথা শুনছেন না।’

বরিশাল নদীবন্দরের সহকারী পরিচালক মো. রিয়াদ হোসেন বলেন, ‘আমরা বারবার মাইকিং করে যাত্রীদের শারীরিক দূরত্ব মেনে চলতে অনুরোধ করছি। সবাইকে মাস্ক ব্যবহার করতে বলছি। এ ক্ষেত্রে নিয়মের ব্যত্যয় হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর