শনিবার, ৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

বাহা উৎসবে নাচ-গান

দিনাজপুর প্রতিনিধি

বাহা উৎসবে নাচ-গান

নেচে-গেয়ে বাহা উৎসব পালন করল নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর মানুষেরা। বসন্ত ঋতু এলেই যেমন গাছে গাছে নতুন ফুলের সমারোহ, তেমনি নৃতাত্ত্বিক জনগোষ্ঠী বসন্তকে বরণ করে নেয় তাদের নিজস্ব ঐতিহ্য দিয়ে। এ সময় তরুণীরা নতুন ফুল তাদের খোঁপায় গেঁথে আনন্দে নাচে-গানে মেতে ওঠে।

গতকাল বিকালে দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বারকোনা গ্রামে কলম সরেন-আলমা সরেন মাঠে এ বাহা উৎসবের উদ্বোধন করেন ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জিব কুমার ভাট্টি। তিনি বলেন, বাংলাদেশ-ভারতের মধ্যে সব সময় সুসম্পর্ক বিদ্যমান।

উদাহরণস্বরূপ বলা যায়, কোনো প্রকার সমস্যা ছাড়াই বাংলাদেশ-ভারত ছিটমহল সমস্যার সমাধান হয়েছে। এটি সম্ভব হয়েছে দুই দেশের সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের কারণে। বাংলাদেশ যে গতিতে এগিয়ে যাচ্ছে তার জন্য স্বাগত জানান তিনি।

উৎসবে প্রধান অতিথির বক্তব্যে মনোরঞ্জন শীল গোপাল বলেন, মহান মুক্তিযুদ্ধে নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর ভূমিকা জাতির কাছে অবশ্যই চিরস্মরণীয় হয়ে থাকবে। নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর কেউ রাজাকারের খাতায় নাম লেখায়নি। বরং প্রত্যেকেই মুক্তিযোদ্ধা হিসেবে রণাঙ্গনে সাহসী ভূমিকা পালন করেছেন।

বাহা উৎসব উদযাপন কমিটির আয়োজনে ও জাতীয় আদিবাসী পরিষদ, গ্রাম বিকাশ কেন্দ্র (জিবিকে), এএলআরডি, কিপিং ফাউন্ডেশন, ইউএনডিপির সহযোগিতায় স্বাস্থ্যবিধি মেনে পঞ্চম বাহা উৎসবের আয়োজন করা হয়।

বাহা উৎসবে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, দিনাজপুর সরকারি কলেজের অধ্যাপক ড. মাসুদুল হক, পার্বতীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রামাণিক, পার্বতীপুর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আমজাদ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন বাহা উৎসবের আহ্বায়ক বাসন্তী মুর্মু। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জাতীয় আদিবাসী পরিষদের তথ্য ও গবেষণা সম্পাদক মানিক সরেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর