শিরোনাম
শনিবার, ৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
একনজরে

আটকে গেছে লিকুইড অক্সিজেন প্লান্ট স্থাপন

নিজস্ব প্রতিবেদক, খুলনা

দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ শুরু হলেও খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে লিকুইড অক্সিজেন প্লান্ট স্থাপন করা যায়নি। মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অনুমোদন না পাওয়ায় দীর্ঘদিনেও প্লান্ট নির্মাণ কাজ শুরু হয়নি। এতে মুমূর্ষু রোগীর চিকিৎসা সেবা ব্যাহত হওয়ার আশঙ্কা  দেখা দিয়েছে।  জানা যায়, প্রায় ৯৭ লাখ টাকা ব্যয়ে লিকুইড অক্সিজেন ট্যাংক ও প্লান্টের কক্ষ নির্মাণের জন্য ২০২০ সালের ৩১ ডিসেম্বর স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান কার্যালয়ে চিঠি দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। সেখানে যাচাই-বাছাই শেষে গত ৪ মার্চ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অনুমোদন চেয়ে স্বাস্থ্য অধিদফতরে চিঠি পাঠানো হয়। কিন্তু স্বাস্থ্য অধিদফতর থেকে ওই চিঠি এখনো মন্ত্রণালয়ে পাঠানো হয়নি।

খুলনা এইচইডির নির্বাহী প্রকৌশলী আশুতোষ কর্মকার জানান, অক্সিজেন প্লান্টের কিছু যন্ত্রাংশ এরই মধ্যে ঢাকা থেকে খুলনায় আনা হয়েছে। কিন্তু স্বাস্থ্যসেবা বিভাগের অনুমোদন না পাওয়ায় অক্সিজেন প্লান্ট স্থাপনের কাজ শুরু করা যায়নি। অবশ্য এর পিছনে সংশ্লিষ্টদের দায়িত্বহীনতাকে দায়ী করছেন অনেকে।

খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজ বলেন, করোনার প্রথম দফায় ডেডিকেটেড হাসপাতালে মুমূর্ষু রোগীর ক্ষেত্রে কয়েকটি বড় সিলিন্ডার থেকে পাইপের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করা হয়। চাহিদা অনুযায়ী ওই সময় অনেককে প্রয়োজনের তুলনায় কম অক্সিজেন দিতে হয়েছে। এ কারণে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে লিকুইড অক্সিজেন প্লান্ট চালুর নির্দেশনা দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। কিন্তু সংশ্লিষ্টদের দায়িত্বহীনতায় নির্দেশনা বাস্তবায়িত হয়নি।

এ বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন জানান, পনেরো দিনের মধ্যে লিকুইড অক্সিজেন প্লান্ট চালু করতে বলা হয়েছে। প্লান্ট স্থাপনে স্বাস্থ্যসেবা বিভাগের অনুমোদনের পর দ্রুত বাস্তবায়ন কাজ শুরু হবে।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর