রবিবার, ৪ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
টু ক রো খ ব র

লকডাউনে ঋণের কিস্তি নিয়ে চিন্তিত রংপুরের মানুষ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

সরকার ঘোষিত লকডাউন রংপুরবাসী স্বাগত জানিয়েছে। তবে নিম্ন আয়ের মানুষ ঋণের কিস্তি নিয়ে চিন্তিত হয়ে পড়েছে। ব্যবসায়ীদের নেতা ও সাধারণ মানুষের সঙ্গে কথা হলে তারা জানান, লকডাউনের সিদ্ধান্তটি সরকারের সময়োপযোগী সিদ্ধান্ত। মানুষ লকডাউন পুরোপুরি মানলে করোনা সংক্রমণের হার কমে যাবে বলে তাদের ধারণা। তবে নিম্ন আয়ের মানুষজন চিন্তিত হয়ে পড়েছে কর্মহীন হওয়ার আশঙ্কায়। বিভিন্ন এনজিও থেকে যারা ঋণ নিয়েছেন তারাও কিস্তি পরিশোধ নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন। রংপুর নগরীর জিএলরায় রোডের পান দোকানি আবদুল মালেক, চা দোকানি মোন্নাফ মিয়া, বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত রমজান আলী ও আবদুর রহিম জানান, তারা বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়েছেন। লকডাউন দীর্ঘায়িত হলে কিস্তি কি ভাবে পরিশোধ করবেন এ নিয়ে তারা চিন্তিত। রংপুর মেট্রোপলিটন চেম্বারের সভাপতি রেজাউল ইসলাম মিলন বলেন, করোনা সংক্রমণ যে হারে  বেড়েছে তাতে লকডাউনের বিকল্প নেই।

সরকারের এই সিদ্ধান্ত বাস্তবমুখী। আমি লকডাউন যাতে ব্যবসায়ীরা যথযথভাবে মেনে চলে এই আহ্বান জানাব।

এদিকে লকডাউনের ঘোষণায় রংপুরে কামারপাড়াস্থ ঢাকা কোট স্ট্যান্ড ও কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে, টিকিট কাউন্টারে ভিড় বেড়েছে। অনেকই লক ডাউনের আগে নিজ বাড়িতে যাওয়ার জন্য টিকিট কাটছেন। যাত্রীদের কাছে টিকিটের চাহিদা বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে বাড়ি ফিরতে পারবে কিনা এমন সংশয় প্রকাশ করেছেন যাত্রীরা।

এদিকে রংপুরে স্বাস্থ্যবিধি মানাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে জেলা প্রশাসন। গতকাল নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে এ অভিযান পরিচালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গোলাম রব্বানী। এ সময় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা, সিটি করপোরেশনের কর্মকর্তা ও স্কাউটের স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন।

অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম রব্বানী বলেন, প্রধানমন্ত্রীর ১৮টি নির্দেশনা প্রতিপালনে আমরা কাজ করে যাচ্ছি। কোনো ব্যক্তি যাতে মাস্ক ছাড়া বাড়ি থেকে বের না হয় সেজন্য সচেতন করছি। যারা মাস্ক ছাড়া ঘোরাফেরা করছে তাদের জরিমানা করা হচ্ছে।

সর্বশেষ খবর