রবিবার, ৪ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

শেরেবাংলা মেডিকেলে খালি নেই আইসিইউ বেড

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে আইসিইউ বেডের চরম সংকট চলছে। ১২টি আইসিইউ বেডের সবই মুমূর্ষু রোগী চিকিৎসাধীন। আরও অন্তত ২০ জন মুমূর্ষু রোগী রয়েছেন যাদের জরুরি আইসিইউ সেবা প্রয়োজন। এর মধ্যেও করোনা উপসর্গ নিয়ে গড়ে ২০জন প্রতিদিন রোগী ভর্তি হচ্ছেন করোনা ওয়ার্ডে। অথচ ওই ওয়ার্ডে নেই স্থায়ী কোনো চিকিৎসক। ধার করা চিকিৎসক দিয়ে সাধ্যমতো আইসিইউ সেবার চেষ্টা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন হাসপাতালের সহকারী পরিচালক ডা. মনিরুজ্জামান। গতকাল দুপুর ২টা পর্যন্ত এই হাসপাতালের করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন ১১৮জন রোগী। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ২১ জনের। ১২টি আইসিইউ বেডের সবই রোগীতে পরিপূর্ণ। আরও অন্তত ২০ জন রয়েছেন যাদের জরুরি আইসিইউ সেবা প্রয়োজন।

 কিন্তু শয্যা না থাকায় তারা এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। গত ২৪ ঘণ্টায় শেরেবাংলা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে ১৭০ জনের নমুনা পরীক্ষায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩০ জনের। এই হাসপাতালের করোনা ওয়ার্ডে শয্যা রয়েছে ১৫০টি। এর মধ্যে ১২টি আইসিইউ বেড। করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন ১১৮জন রোগী। সব আইসিইউ বেড পরিপূর্ণ। করোনা ওয়ার্ডের আইসিইউতে ৩ শিফটে মাত্র ৩জন এবং করোনা ওয়ার্ডে ৩ শিফটে দায়িত্ব পালন করছেন ১৫জন চিকিৎসক। যা প্রয়োজনের তুলনায় ৬০ ভাগ মাত্র বলে জানিয়েছেন সহকারী পরিচালক ডা. মো. মনিরুজ্জামান। পরিষ্কার পরিচ্ছন্নতা কিংবা রোগীর ফুটফরমায়েশ খাটার জন্য এই ওয়ার্ডে নেই চতুর্থ শ্রেণির কর্মচারী। পেটেভাতে নামমাত্র রোগীর সেবা করেন বহিরাগত অন্তত ২০জন নারী। দীর্ঘদিন ধরেই হাসপাতাল কর্তৃপক্ষের সামনে চলছে বহিরাগত সেবা। এই অবস্থায় রোগীর চাপ বাড়লে ভয়াবহ পরিস্থিতি নিয়ে শংকিত হাসপাতাল কর্তৃপক্ষ।

২০২০ সালের মার্চে এই হাসপাতালের করোনা ওয়ার্ডে মারা যায় ১জন। রোগী ভর্তি ছিল ৮জন। অথচ এই মার্চে করোনা ওয়ার্ডে মারা গেছে ৩২জন এবং রোগী ভর্তি ছিল ৩৫১ জন। এই পরিস্থিতিকে ভয়াবহ উল্লেখ করে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন তিনি। আগামীতে রোগীর চাপ বাড়লে করোনা ওয়ার্ডে মানবিক বিপর্যয় হওয়ার আশঙ্কা করছেন হাসপাতালের সহকারী পরিচালক ডা. মো. মনিরুজ্জামান।

সর্বশেষ খবর