সোমবার, ৫ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

রাজশাহীতে করোনা আক্রান্তের হার বেড়েছে ছয় গুণ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে এক মাসের ব্যবধানে নমুনা পরীক্ষায় করোনা আক্রান্তের হার বেড়েছে ছয় গুণ। গত বছরের তুলনায় এ বছর এই ভাইরাস ছড়িয়ে পড়ার হারও অনেক বেশি। ইতিমধ্যে করোনা রোগীতে পরিপূর্ণ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ। পরিস্থিতি যখন এমন, তখনো করোনা ব্যবস্থাপনায় গুছিয়ে উঠতে পারেনি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলো।

রাজশাহী মেডিকেল কলেজে ফেব্রুয়ারিতে করোনা পরীক্ষা হয়েছিল প্রায় ৫ হাজার। আক্রান্তের হার ৩ শতাংশ। সেখানে মার্চে করোনা পরীক্ষা হয়েছে সাড়ে ৬ হাজার। আক্রান্তের হার শতকরা ১১ ভাগ। মাসের শেষ সপ্তাহে জ্যামিতিক হারে বেড়ে ঠেকেছে ১৭ ভাগে। রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের প্রধান ডা. সাবেরা গুল নাহার জানান, মার্চের শেষ সপ্তাহ থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত রোগী বেড়েছে প্রায় ছয় গুণ।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, গত বছর দশমিক চারজন অর্থাৎ আক্রান্ত তিনজনে মিলে সংক্রমিত করেছিল একজনকে।

কিন্তু এ বছর একজন রোগী করোনা ছড়াচ্ছেন আশপাশের আরও তিনজনকে। ফেব্রুয়ারিতে পরীক্ষা হয়েছিল ৪ হাজার ৯৩৩ জনের। পজিটিভ ছিল শতকরা ৩ ভাগ হারে ১৫০ জন। মার্চের শুরুতে পরীক্ষা হয়েছে ৬ হাজার ৪৩৯ জনের। পজিটিভ ছিল শতকরা ১১ ভাগ হারে ৭৩৪ জনের। মার্চের শেষ সপ্তাহে ১ হাজার ২২ জনের পরীক্ষা করা হয়। পজিটিভ হয়েছে শতকরা ১৭ ভাগ হারে ১৭৬ জন।

করোনা পরীক্ষার জন্য চাপ থাকলেও গত তিন মাস ধরে জনবল সংকটে বন্ধ রাজশাহী মেডিকেল কলেজের ল্যাবটি। ফলে করোনা পরীক্ষার চাপে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাব। ডা. সাইফুল ফেরদৌস জানান, স্বেচ্ছাসেবী দিয়ে হাসপাতালের ল্যাবটি চালানো হয়েছিল। তারা চলে যাওয়ার পর থেকে সেটি বন্ধ। ফলে এখন কেবল কলেজ ল্যাবে পরীক্ষা করা হচ্ছে। জনবল বা স্বেচ্ছাসেবী পাওয়া গেলে হাসপাতালের ল্যাবটি চালু করা হবে।

সর্বশেষ খবর