মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

মসজিদে মুসল্লিদের জন্য ১০ নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মসজিদে নামাজ আদায়ে নতুন নির্দেশনা দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। গতকাল মন্ত্রণালয়ের উপ-সচিব মো. সাখাওয়াত হোসেন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেওয়া হয়। নির্দেশনায় বলা হয়েছে, মসজিদের প্রবেশপথে হ্যান্ডস্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং মুসল্লিদের অবশ্যই মাস্ক পরে মসজিদে যেতে হবে। মুসল্লিদের বাসা থেকে অজু করে ও সুন্নত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে হবে এবং অজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।

এতে আরও বলা হয়েছে, মসজিদে কার্পেট বিছানো যাবে না এবং পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। মুসল্লিদের প্রত্যেককে নিজ দায়িত্বে জায়নামাজ আনতে হবে।

কাতারে নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। শিশু, বয়স্ক ও অসুস্থ ব্যক্তি ও অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তিদের জামাতে নামাজ আদায় থেকে বিরত থাকতে বলা হয়েছে নির্দেশনায়। মসজিদের অজুখানায় সাবান/হ্যান্ডস্যানিটাইজার রাখতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ, টুপি ব্যবহার করা যাবে না। মসজিদে ইফতার ও সাহরির আয়োজন করা যাবে না। নামাজ শেষে করোনা থেকে রক্ষায় দোয়া করতে বলা হয়েছে। মসজিদের খতিব, ইমাম ও মসজিদ পরিচালনা কমিটিকে এসব নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে। এগুলো না মানা হলে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সর্বশেষ খবর