বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

অপরিকল্পিত লকডাউনে দুর্ভোগে মানুষ

নিজস্ব প্রতিবেদক

অপরিকল্পিত লকডাউনে দুর্ভোগে মানুষ

বিএনপির সাংগঠনিক ও ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেছেন, অপরিকল্পিত লকডাউনে চরম দুর্ভোগে পড়েছে মানুষ। দেশে করোনা মোকাবিলায় সরকারের ভিতরে লেজেগোবরে অবস্থা চলছে। এ নিয়ে সরকারের মধ্যে দুই রকম বক্তব্যে চরম সমন্বয়হীনতার সৃষ্টি হয়েছে। গতকাল দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এমরান সালেহ প্রিন্স বলেন, সরকারি অব্যবস্থাপনায় লকডাউন বা নিষেধাজ্ঞা কোনোটাই মাঠপর্যায়ে কার্যকর হচ্ছে না। বরং সরকারের পরস্পরবিরোধী পদক্ষেপে মানুষ আরও বেশি করোনা ঝুঁকির মধ্যে পড়ছে। সর্বত্রই সৃষ্টি হয়েছে লেজেগোবরে অবস্থা। নানা দুর্ভোগে জনগণ। বিএনপির এই নেতা বলেন, করোনা সংক্রমণ ঠেকাতে সরকার ৫ এপ্রিল থেকে সাত দিনের জন্য দেশব্যাপী লকডাউন ঘোষণা করে। লকডাউনের দুই দিন অতিবাহিত হয়েছে। এমরান সালেহ প্রিন্স বলেন, সরকারের যারা এ ধরনের সিদ্ধান্ত দিচ্ছে তাদের বেতন-ভাতা কিংবা সুযোগ-সুবিধা নিয়ে চিন্তা করতে হয় না। কিন্তু তাদের সিদ্ধান্তে জনগণকে বিপাকে পড়তে হয়। আয়-রোজগার, সংসার চালানো কিংবা ভবিষ্যতের চিন্তায় জনগণ আজ দিশাহারা।

তিনি বলেন, কভিড-১৯-এর দ্বিতীয় ঢেউ বাংলাদেশে আরও বেশি শক্তি নিয়ে আক্রমণ করেছে। গত মাসের প্রথম সপ্তাহ থেকে বাংলাদেশে করোনা সংক্রমণ বাড়লেও তা মোকাবিলায় কোনো কার্যকর ও বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণ করেনি সরকার। মার্চের শুরুতে সংক্রমণ বাড়ার সময় থেকেই বিশেষজ্ঞ মহল সরকারকে সতর্ক করে দিয়ে কার্যকর ও কঠোর ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছিল।

এই বিএনপি নেতা বলেন, করোনাভাইরাসের সংক্রমণের কারণে বিএনপি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও দলীয় কার্যক্রম স্থগিত করেছে। সরকারকে উৎসব আয়োজন স্থগিত করে করোনা মোকাবিলায় কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্‌বান জানিয়েছিল বিএনপি। সরকার সে আহ্‌বানে কর্ণপাত করেনি। ফলে বাংলাদেশে সংক্রমণের হার রকেট গতিতে বেড়ে যাচ্ছে। গত এক মাসে সংক্রমণের হার ২ শতাংশ থেকে ৯৬ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে। লকডাউন নিয়ে মন্ত্রীদের মধ্যে সমন্বয় না থাকায় জনমনে চরম বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর