রবিবার, ১১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

আপাতত নির্বাচন নয় স্থানীয় সরকার বিভাগে ইসির চিঠি

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারীর কারণে নির্ধারিত সময়ে স্থানীয় নির্বাচন আয়োজন করা সম্ভব নয় বলে স্থানীয় সরকার বিভাগকে জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি চিঠি স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবের কাছে পাঠিয়েছে ইসি। ওই চিঠির অনুলিপিও দেওয়া হয়েছে সংশ্লিষ্ট বিভিন্ন দফতরে। ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও করোনা সংক্রমণ ঊর্ধ্বগতির কারণে জনসমাগম কমানোর লক্ষ্যে ১১ এপ্রিল (আজ) অনুষ্ঠিতব্য প্রথম ধাপে ৩৭১টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন, সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ও কুড়িগ্রামের চিলমারী উপজেলা ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন এবং সুনামগঞ্জ জেলা পরিষদের ১১ নং শূন্যপদে নির্বাচন পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত স্থগিত রাখতে সিদ্ধান্ত দিয়েছে কমিশন।

আইন অনুযায়ী নির্ধারিত সময়ে নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে না। এক্ষেত্রে ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ এর ২৯(৫) ধারা অনুযায়ী ইউনিয়ন পরিষদের কার্যক্রম পরিচালনা এবং প্রাসঙ্গিক অন্যান্য ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে অবহিত করতে কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

কমিশনের উল্লেখিত সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হয় ওই চিঠিতে। এর আগে ১ এপ্রিল কমিশন সভায় করোনার কারণে সব নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় কমিশন।

সেই সিদ্ধান্তের কথা এবার স্থানীয় সরকারকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিল নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর