সোমবার, ১২ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

আজ থেকে সপ্তাহে তিন দিন বসবে ভার্চুয়াল আপিল বিভাগ

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের (কভিড-১৯) প্রাদুর্ভাবজনিত উদ্ভূত পরিস্থিতিতে আজ থেকে সপ্তাহে তিন দিন আপিল বিভাগের কার্যক্রম ভার্চুয়াল মাধ্যমে সীমিত পরিসরে চলবে। প্রধান বিচারপতির আদেশক্রমে গতকাল এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছেন আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্ভূত পরিস্থিতিতে ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভার্চুয়ালি আপিল বিভাগের এক নম্বর কোর্টে প্রতি রবি, মঙ্গল এবং বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে ১২টা পর্যন্ত বিচার কার্যক্রম সীমিত পরিসরে পরিচালিত হবে। এছাড়া ভার্চুয়ালি প্রতি সোম ও বুধবার বেলা ১১টা থেকে চেম্বার আদালত অতি জরুরি বিষয়ে শুনানি গ্রহণ করবে। করোনার বিস্তার রোধে চলাচলে ৭ দিনের নিষেধাজ্ঞা আরোপের মধ্যে ৫ এপ্রিল থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচার কার্যক্রম বন্ধ ছিল। শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে মঙ্গল ও বৃহস্পতিবার বেলা ১১টা থেকে চেম্বার আদালতে অতি জরুরি বিষয়ে শুনানি করা হয়েছিল।

সুপ্রিম কোর্টে ৩৫ ভার্চুয়াল বেঞ্চ চান আইনজীবীরা : লকডাউন চলাকালে উচ্চ আদালতের ৩৫টি ভার্চুয়াল বেঞ্চ রাখার দাবি জানিয়ে প্রধান বিচারপতিকে স্মারকলিপি দিয়েছে সাধারণ আইনজীবী ঐক্য পরিষদ। স্মারকলিপিতে দেশের সব ম্যাজিস্ট্রেট কোর্টে আত্মসমর্পণের সুযোগ, আসামির জামিন শুনানি, নতুন মামলা ফাইলিং ও শুনানির ব্যবস্থা করাসহ সব মামলা জেলা ও দায়রা জজ আদালত ও ট্রাইব্যুনালে সব ধরনের শুনানির ব্যবস্থা করার দাবি জানানো হয়েছে। গতকাল সাধারণ আইনজীবী ঐক্য পরিষদের আহ্বায়ক ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী প্রধান বিচারপতিকে এ স্মারকলিপি দেন।

সর্বশেষ খবর