বুধবার, ১৪ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

শিল্পপ্রতিষ্ঠানের নিজস্ব পণ্যবাহী গাড়ি চলবে

বাণিজ্যে আবেদন ২৭ প্রতিষ্ঠানের

রুকনুজ্জামান অঞ্জন

লকডাউন চলাকালে উৎপাদিত শিল্পপণ্য ও শিল্পের কাঁচামাল পরিবহনে আইনশৃঙ্খলা বাহিনী যাতে বাধা না দেয়, সে বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় থেকে অনাপত্তি সংক্রান্ত চিঠি সংগ্রহ করেছে দেশের শিল্পপ্রতিষ্ঠানগুলো। গতকাল পর্যন্ত ২৭টি শিল্পপ্রতিষ্ঠান আবেদন করে এ ধরনের চিঠি সংগ্রহ করেছে। এদের মধ্যে ওয়ালটন, প্রাণ গ্রুপ, মেঘনা গ্রুপ, স্কয়ার গ্রুপ, নেসলে, ইউনিলিভার, স্যামসাং বাংলাদেশসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে। এর ফলে এসব শিল্পপ্রতিষ্ঠানের নিজস্ব কাভার্ড ভ্যান লকডাউন চলাকালীন সময়ে পণ্য পরিবহন করতে পারবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, লকডাউনকালে কৃষি ও নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে পণ্যবাহী গাড়ি চলাচলে প্রয়োজনীয় সহযোগিতা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। একই সঙ্গে হয়রানি এড়াতে দেশি-বিদেশি উৎপাদনমুখী শিল্পপ্রতিষ্ঠানগুলোও নিজ নিজ প্রতিষ্ঠানের পণ্যবাহী গাড়ি চলাচলের জন্য বাণিজ্য মন্ত্রণালয় থেকে অনাপত্তি সংক্রান্ত চিঠি সংগ্রহ করেছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দীন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, যেসব শিল্পপ্রতিষ্ঠান আবেদন করছে, আমরা সবাইকেই তাদের গাড়ি চলাচলের বিষয়ে অনাপত্তিপত্র দিচ্ছি। যদি আরও কোনো প্রতিষ্ঠান চায় আমরা তাদেরকেও সুযোগ দেব। সরবরাহ চেইন স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ে একটি সার্বক্ষণিক কন্ট্রোল রুম খোলা হয়েছে বলেও জানান সচিব।

১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত লকডাউনের মধ্যে যেসব বিধি-নিষেধ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ, সেখানে বলা হয়েছে, সব প্রকার পরিবহন বন্ধ থাকবে, তবে পণ্য পরিবহন, উৎপাদন ব্যবস্থা ও জরুরি সেবাদানের ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য হবে না।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান (আমদানি) বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের চিঠিতে পণ্য পরিবহনের সুযোগ রাখা হয়েছে। তবে রমজানে সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক রাখতে খাদ্য ও শিল্পপণ্য পরিবহনে নিজেদের কাভার্ড ভ্যান চলাচলের বিষয়ে প্রজ্ঞাপনে কিছু উল্লেখ না থাকায় সুযোগ চেয়ে বেশ খয়েকটি শিল্পপ্রতিষ্ঠান আবেদন করে। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট শিল্পপ্রতিষ্ঠানের গাড়ি চলাচলে অনাপত্তি জানিয়ে চিঠি দেওয়া হয়েছে। সরবরাহ স্বাভাবিক রাখতে দেশের অন্য প্রতিষ্ঠানগুলো আবেদন করলে তাদেরকেও নিজস্ব পণ্যবাহী গাড়ি চলাচলের সুযোগ দেওয়া হবে বলে জানান এই কর্মকর্তা।

সরবরাহ স্বাভাবিক রাখতে বাণিজ্যে কন্ট্রোল রুম : নিত্যপণ্য উৎপাদন, আমদানি, পরিবহন ও বিপণনে কোনো সমস্যা হলে সহযোগিতার একটি কন্ট্রোল রুম খুলেছে বাণিজ্য মন্ত্রণালয়। পণ্য পরিবহনে যে কোনো ধরনের সমস্যা দ্রুত সমাধানে কাজ করবেন কন্ট্রোল রুমে দায়িত্বরত কর্মকর্তারা। যোগাযোগের জন্য তিনটি ফোন নম্বর দেওয়া হয়েছে। এগুলো হলো- ০১৭১২১৬৮৯১৭, ০১৭৩৮১৯৫১০৬, ০১৭৫৬১৭৩৫৬০।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর