বুধবার, ১৪ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
টু ক রো খ ব র

লকডাউনে পার্সেল ট্রেন চলবে : রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রেলমন্ত্রী নূরুল ইসলাম বলেছেন, লকডাউনে যাত্রীবাহী ট্রেন একেবারেই বন্ধ। মালবাহী ট্রেন চালু থাকলেও চাহিদা কম। এ সময় কৃষিপণ্য পরিবহনে চার জোড়া (আটটি) বিশেষ পার্সেল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এসব ট্রেনে শাকসবজি, ফলমূল ও জরুরি পণ্য পরিবহন করা হবে। এসব পণ্য পরিবহনে মূল ভাড়ার ওপর ২৫ শতাংশ ছাড় দেওয়া হবে। বাড়তি কোনো মাশুলও দিতে হবে না। গতকাল রেলমন্ত্রী রেলভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেন, আজ এ বিশেষ ট্রেন চলা শুরু হবে।

যেসব পথে বিশেষ পণ্যবাহী ট্রেন চলবে সেগুলো হচ্ছে- ঢাকা-সিলেট ও চট্টগ্রাম-সরিষাবাড়ী, খুলনা-চিলাহাটি, ঢাকা-ঠাকুরগাঁও। এর মধ্যে ঢাকা-সিলেট ও চট্টগ্রাম-সরিষাবাড়ী পথে প্রতিদিন একটি করে ট্রেন আসা-যাওয়া করবে। খুলনা থেকে চিলাহাটিগামী ট্রেনটি চলবে শনি, সোম ও বুধবার। আবার চিলাহাটি থেকে খুলনামুখী ট্রেনটি চলবে রবি, মঙ্গল ও বৃহস্পতিবার। ঠাকুরগাঁও থেকে ঢাকামুখী ট্রেনটি চলবে শনি, সোম ও বুধবার। ঢাকা থেকে ঠাকুরগাঁও যাবে রবি, মঙ্গল ও বৃহস্পতিবার। অর্থাৎ একটি ট্রেনই এক দিন পরপর দুই দিক থেকে মালামাল পরিবহন করবে।

রেলমন্ত্রী নূরুল ইসলাম বলেন, করোনা পরিস্থিতিতে জীবন ও জীবিকা চালু রাখতে হবে। লকডাউনে কৃষক যাতে কৃষিপণ্য সহজে পরিবহন করতে পারে সেজন্য রেলওয়ে এ বিশেষ পার্সেল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, রেলওয়ে বর্তমানে যাত্রী পরিবহন না করলেও জ্বালানি তেল, সারসহ অন্যান্য মালামাল পরিবহন করছে। এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, রেলের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর