মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
শিক্ষক নিয়োগে তৃতীয় গণবিজ্ঞপ্তি

আবেদনের সুযোগ চান ১৬তম নিবন্ধন প্রার্থীরা

আকতারুজ্জামান

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য স¤প্রতি তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। প্রায় আড়াই বছর পর বিভিন্ন বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। কিন্তু বড় এ গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ পাচ্ছেন না ১৬তম বেসরকারি শিক্ষক নিবন্ধনের প্রার্থীরা। কারণ তাদের মৌখিক পরীক্ষা শেষ সময়ে এসে আটকে গেছে। মৌখিক পরীক্ষার জন্য কোনো নম্বর নির্ধারিত না থাকলেও এ পরীক্ষা করোনার লকডাউনে স্থগিত হওয়ায় লিখিত পরীক্ষা উত্তীর্ণ ২২ হাজার ৩৯৮ জন চাকরিপ্রার্থী হতাশায় রয়েছেন। ১৬তম শিক্ষক নিবন্ধনের চাকরিপ্রার্থী মো. কাজী মোস্তফা। প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা শেষে মৌখিক পরীক্ষার অপেক্ষার প্রহর গুনছিলেন তিনি। কিন্তু করোনা পরিস্থিতিতে লকডাউনের কারণে গত ৪ এপ্রিল থেকে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। মৌখিক পরীক্ষা শেষ না হওয়ায় তিনি চাকরির জন্য গণবিজ্ঞপ্তিতে আবেদন করতে পারছেন না। তিনি বলছেন, মৌখিক পরীক্ষায় কোনো নম্বর নির্ধারণ নেই। তাই ভার্চুয়াল মাধ্যমে এ পরীক্ষা সম্পন্ন করে চাকরিতে আবেদনের সুযোগ দেওয়া হোক। একই দাবিতে অনেক চাকরিপ্রার্থী স¤প্রতি এনটিআরসিএর সামনে অনশনও করেছেন। ১৬তম নিবন্ধনের প্রার্থীরা বলছেন, আমাদের মৌখিক পরীক্ষা শেষ হওয়ার সাত দিন বাকি থাকতেই তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ১৫তম শিক্ষক নিবন্ধন প্রার্থীদের এক বছর এক মাসের মধ্যে প্রিলিমিনারি, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষা শেষ হয়েছিল।

কিন্তু ১৬তম শিক্ষক নিবন্ধন প্রার্থীদের প্রায় আড়াই বছর চলে গেলেও এখনো মৌখিক পরীক্ষাই শেষ করতে পারেনি এনটিআরসিএ।

তারা বলছেন- যেহেতু বেসরকারি শিক্ষক নিয়োগে সর্বোচ্চ বয়স ৩৫ নির্ধারণ করা হয়েছে সেহেতু আবেদনের সময় বৃদ্ধি করে তৃতীয় গণবিজ্ঞপ্তিতে আমাদের আবেদনের সুযোগ দেওয়া হোক। এ ছাড়া দেখা গেছে, এক গণবিজ্ঞপ্তি থেকে আরেক গণবিজ্ঞপ্তির পার্থক্য প্রায় আড়াই বছর। এ গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ না পেলে অধিকাংশ প্রার্থীর বয়স ৩৫ পার হয়ে যাবে। ফলে অনেকের শিক্ষক হওয়ার স্বপ্ন আর পূরণ হবে না। মৌখিক পরীক্ষা দ্রুততম সময়ে ভার্চুয়াল মাধ্যমে শেষ করে আবেদনের সুযোগ চান তারা। এ ছাড়া করোনা মহামারীর জন্য শিক্ষাপ্রতিষ্ঠান এক বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে। কবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে সেটিও অনিশ্চিত।

চাকরিপ্রার্থী কাজী মোস্তফা প্রতিবেদককে বলেন, প্রতিযোগী যত বেশি হবে তত বেশি মেধাবীরা নিয়োগ পাবেন। তাই সর্বোচ্চ সংখ্যক প্রার্থীকে আবেদনের সুযোগ দেওয়া উচিত। যে চাকরিপ্রার্থীর নম্বর বেশি হবে তিনি নিয়োগ পাবেন। ১৬তম নিবন্ধনের প্রার্থীদের মৌখিক পরীক্ষা দ্রুত সময়ে শেষ করে তৃতীয় গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দেওয়ার দাবি জানান তিনি।

এনটিআরসিএ চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন প্রতিবেদককে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চলতি গণবিজ্ঞপ্তি বিলম্বিত করে এ প্রার্থীদের সুযোগ দেওয়ার এখতিয়ার আমার নেই। এটি মন্ত্রণালয় করতে পারে। তাছাড়া ১৬তম নিবন্ধন প্রার্থীদের মৌখিক পরীক্ষা শেষ হয়নি এখনো। তাদের চূড়ান্ত ফল প্রকাশ করতে আরও প্রায় তিন মাস লাগতে পারে। আশরাফ উদ্দিন বলেন, চলতি বছরে আরেকটি গণবিজ্ঞপ্তি দেওয়া হবে। সেখানে ১৬তম নিবন্ধনের চাকরিপ্রার্থীরা সুযোগ পাবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর