শনিবার, ২৪ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

করোনা চিকিৎসায় চট্টগ্রাম হলি ক্রিসেন্ট হাসপাতালে ‘কাগুজে’ প্রস্তুতি

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে হলি ক্রিসেন্ট হাসপাতালে করোনা রোগীদের জন্য ৯০টি সাধারণ ও ভেন্টিলেটরসহ ১০টি আইসিইউ শয্যা প্রস্তুত থাকার কথা বলা হচ্ছে। স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে এ তথ্য দেওয়া হয়েছে। কিন্তু বাস্তব চিত্র ভিন্ন। এখানে মুমূর্ষু রোগী সেবা দেওয়ার মতো আইসিইউ শয্যা আছে ছয়টি এবং সাধারণ শয্যা আছে ৫৪টি। তবে ‘১০০ শয্যার’ এ হাসপাতালে এখন পর্যন্ত কোনো রোগীই ভর্তি হয়নি। এক বছর আগে চালু করা হলেও এখনো বহুমুখী সংকটে জর্জরিত। অভিযোগ আছে, করোনা রোগীর চিকিৎসায় হাসপাতালটির প্রস্তুতি লোক দেখানো, কাগুজে। গত বছর সেবা না পাওয়ার তিক্ত অভিজ্ঞতা আছে ভুক্তভোগীদের। এ নিয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তখন ব্যাপক সমালোচনা হয়। বরং এ হাসপাতালকে ঢাল হিসেবে ব্যবহার করে বেসরকারি ১২টি হাসপাতালকে রক্ষা করার অভিযোগও জোরালোভাবে ওঠেছিল।  হাসপাতালের সহকারী পরিচালক ডা. মনোয়ার হোসেন বলেন, ১০০ শয্যার মধ্যে ছয়টি আইসিইউ ও ৫৪টি সাধারণ শয্যা রোগী ভর্তির জন্য প্রস্তুত। তবে রোগী এখনো ভর্তি করা হচ্ছে না। অন্যান্য হাসপাতালে রোগীর চাপ বাড়লে এখানে ভর্তি করার সিদ্ধান্ত আছে। হাসপাতালে বর্তমানে ১০ জন চিকিৎসক, ১৬ জন নার্স, দুজন ওয়ার্ডবয়, দুজন পরিচ্ছন্নকর্মী এবং ৪০টি বড় ও ২০টি ছোট সিলিন্ডার আছে। তারপরও একজন মুমূর্ষু করোনা রোগীর জন্য একটি আইসিইউ শয্যার জন্য দিগবিদিক ছোটাছুটি করতে হয়।

 সরকারি-বেসরকারি কোনো হাসপাতালেই খালি নেই আইসিইউ শয্যা। কোথাও মিলছে না একটি আইসিইউ। শ্বাসকষ্টের মুমূর্ষু রোগীকে বাঁচাতে হন্য হয়ে খোঁজে আইসিইউ শয্যা। একজন মুমূর্ষু রোগীর স্বজন অপেক্ষা করছেন কখন আইসিইউর একজন রোগী মারা যাবেন। অবিশ্বাস্য এমন সময়েও হলি ক্রিসেন্টে ১০টি আইসিইউ শয্যা রোগী শূন্য।

জানা যায়, ১০টি আইসিইউ শয্যা থাকলেও মেশিনসহ আনুষঙ্গিক উপকরণ আছে ছয়টির। সেন্ট্রাল অক্সিজেন না থাকায় ভেন্টিলেটর সাপোর্টের সুযোগ নেই। আইসিইউ রোগীকে অক্সিজেন সেবা দিতে হয় সিলিন্ডার দিয়ে। সেন্ট্রাল অক্সিজেন না থাকায় উচ্চমাত্রার অক্সিজেন প্রয়োজন হলে রোগীকে হাই ফ্লো ন্যাজাল ক্যানুলায় অক্সিজেন সরবরাহের সুযোগ নেই। সিলিন্ডার থাকলেও নিয়মিত রিফিলের ক্ষেত্রেও আছে নানামুখী সংকট। সংকট আছে আইসিইউ পরিচালনায় চিকিৎসকের।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর