শনিবার, ২৪ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

রাজধানীর কমলাপুরে পানি সংকট চরমে

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর কমলাপুরে পানি সংকট চরমে

রাজধানীর কমলাপুরে পল্লীকবি জসীমউদ্দীন সড়ক এলাকায় দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ওয়াসার পানি সংগ্রহ করছেন মানুষ -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর কমলাপুরে পল্লীকবি জসীমউদ্দীনের বাসাসহ জসীমউদ্দীন সড়ক এলাকায় চরম পানি সংকট চলছে। রাত জেগে পানি ধরে রাখলেও দৈনন্দিন কাজ মেটানো কঠিন হয়ে পড়েছে। জানা গেছে, প্রতি বছর শীতকাল শেষে পরবর্তী চার-পাঁচ মাস এ সমস্যা অব্যাহত থাকে। ফলে দুর্ভোগের শেষ নেই এ এলাকার মানুষের। টাকা দিয়েও ওয়াসার গাড়ি না মেলায় উৎকণ্ঠায় এ এলাকার মানুষ। পাইপ পরিবর্তন বা পাম্প স্থাপন করে স্থায়ী সমাধানের দাবি এলাকাবাসীর। পল্লীকবি জসীমউদ্দীনের ছেলে খুরশিদ আনোয়ার বলেন, এটা রীতিমতো পরিবেশ বিপর্যয়। সাহিত্যিক আকবর হোসেনের বড় ছেলে জাহাঙ্গীর আলম বলেন, এখানে পানির সমস্যা অনেক দিন ধরেই, যা প্রকট আকার ধারণ করেছে। অপর্যাপ্ত পানির লাইন এর মূল কারণ। খোঁজ নিয়ে দেখা গেছে, কমলাপুর রেল স্টেশনের সামনে কবি জসীমউদ্দীন সড়ক। এ সড়কে কয়েক শ আবাসিক বাড়িঘর রয়েছে। পানি না থাকায় বসবাস কঠিন হয়ে পড়েছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের। ওয়াসার পানির গাড়ির জন্য দিনের বিভিন্ন সময় এমনকি গভীর রাতেও অপেক্ষা করে পানি মিলছে না- এমনটাই অভিযোগ করেছেন এলাকাবাসী। তাদের অনেকেই জানান, পাইপ পাল্টানো বা সমস্যা সমাধানের জন্য ওয়াসায় কয়েকবার আবেদন করলেও লাভ হয়নি। এলাকার বাসিন্দা এএফসি ক্যাপিটালের সিইও মাহবুব মজুমদার জানান, ‘সকল কর, বিল দিয়েও পানি পাচ্ছি না। অথচ পানি কিনে আনতে হচ্ছে। এতে করে খরচ বেড়ে যাচ্ছে। এ এলাকায় প্রচুর মধ্যবিত্ত লোকের বসবাস। তাদের জীবনযাত্রার ব্যয় বেড়ে যাচ্ছে।’ কবি জসীমউদ্দীন রোড কল্যাণ সোসাইটির সাংগঠনিক সম্পাদক এ প্রতিবেদককে জানান, এ সমস্যা গত ৪/৫ বছর ধরে চলছে।

প্রতি বছর শীতকাল চলে যাওয়ার পর শুরু হয় এবং কয়েক মাস ধরে পানির সমস্যা স্থায়ী থাকে। তিনি বলেন, যখন এখানে চার থেকে পাঁচটি বাড়ি ছিল আমার দাদার আমলে তখন চার ইঞ্চি পাইপ দিয়ে পানি সরবরাহের ব্যবস্থা করেছিল। এখন কয়েক শ বাড়ি কিন্তু সেই চার ইঞ্চি পাইপই রয়েছে। ফলে গরমকালে এ পাইপে যে পানি সরবরাহ করা হয় তাতে সবার চাহিদা মেটানো সম্ভব হয় না। ওয়াসাকে লিখিত আবেদন দিতে দিতে আমরা ক্লান্ত। তিনি আরও বলেন, এখন রমজান এসেছে পানির অভাবে আমাদের দৈনন্দিন জীবনে অনেক কষ্ট হচ্ছে। আমরা চাই পাইপ পরিবর্তন করে এবং একটি পানির পাম্প স্থাপন করে স্থায়ী সমাধান করা হোক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর