সোমবার, ২৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

দেশের ইতিহাসে মওদুদ চিরস্মরণীয় হয়ে থাকবেন

নিজস্ব প্রতিবেদক

বিএনপি নেতারা বলেছেন, বাংলাদেশের রাজনীতির ইতিহাসে মওদুদ আহমদ চিরস্মরণীয় হয়ে থাকবেন। সত্যিকার অর্থে পরিশীলিত ভাষায় জ্ঞানগর্ভ বক্তব্য দেওয়াই ছিল তাঁর প্রধান গুণ। তিনি একজন সফল আইনজীবী, রাজনীতিবিদ, লেখক ও গবেষক ছিলেন। গতকাল বিকালে বিএনপি আয়োজিত ব্যারিস্টার মওদুদ আহমদের স্মরণসভা উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনায় দলীয় নেতারা এসব কথা বলেন। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানীর পরিচালনায় সভায় দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার ও প্রয়াত নেতা ব্যারিস্টার মওদুদ আহমদের সহধর্মিণী হাসনা মওদুদ বক্তব্য রাখেন।

মির্জা ফখরুল বলেন, ‘মওদুদ আহমদ আজীবন অর্থাৎ ছাত্রজীবন থেকে শুরু করে শেষ দিন পর্যন্ত সক্রিয়ভাবে রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবনে সবচেয়ে বড় জিনিসটা আমার কাছে মনে হয়েছে, তিনি জ্ঞানের আলোয় আলোকিত হয়ে বাংলাদেশে রাজনীতি করেছেন। ব্যারিস্টার মওদুদ জীবিত থাকবেন তাঁর এলাকার মানুষের কাছে, বাংলাদেশের মানুষের কাছে, বিএনপির কাছে, আমাদের রাজনীতির ইতিহাসে, সংগ্রাম ও আন্দোলনের ইতিহাসে।

মওদুদ আহমদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে মির্জা ফখরুল বলেন, ‘সত্যি বলতে কি, অত্যন্ত পরিশীলিত ভাষায় পরিমিত বক্তব্য দেওয়া ছিল তাঁর প্রধান গুণ। আমরা তাঁর অতীত থেকে শুরু করে শেষ জীবন পর্যন্ত দেখেছি, তাঁর যে সময়ানুবর্তিতা, নিয়মানুবর্তিতা-এটা ছিল তাঁর বড় রকমের একটা গুণ। তাঁর শেষ সময়টায় আমার খুব কাছাকাছি আসার সুযোগ হয়েছিল। আমি তাঁর কাছে ব্যক্তিগতভাবে ঋণী তাঁর বিভিন্ন পরামর্শের জন্য। তিনি আমার কাছে একজন অভিভাবক ছিলেন।’ তাঁর সহধর্মিণী হাসনা মওদুদসহ পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা প্রকাশ করেন বিএনপি মহাসচিব।

১৬ মার্চ সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সাবেক উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ।

সর্বশেষ খবর