মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

শেয়ারবাজারে সূচক কমেও লেনদেন ছাড়াল ১১০০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

করোনা নিয়ন্ত্রণের লকডাউনের একটানা আট দিন উত্থানে ছিল শেয়ারবাজার। আট দিন পর গতকাল সূচক কিছুটা কমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন ১ হাজার ১০০ কোটি টাকা ছাড়িয়েছে। ডিএসইতে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। দিনের লেনদেন শেষে ডিএসইতে প্রধান    মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ৫ হাজার ৪৮৫ পয়েন্টে নেমে গেছে। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বেড়েছে ১০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১৯১টির এবং ৬২টির দাম অপরিবর্তিত রয়েছে।

প্রধান মূল্যসূচক কমলেও ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ১৯৫ কোটি ৭৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ১৮৮ কোটি ৮৬ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। কোম্পানিটির ১৩৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লাফার্জহোলসিম বাংলাদেশের ৭২ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬৯ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৩৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭১ কোটি ৯৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৫৫টি প্রতিষ্ঠানের   মধ্যে ৭৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৪টির এবং ৪৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

সর্বশেষ খবর