বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

ভারত থেকে বেনাপোল ও আখাউড়া দিয়ে ফিরে আসছেন বাংলাদেশিরা

বেনাপোল ও ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ভারতে করোনার নতুন ধরন রোধে বাংলাদেশ সরকার দুই দেশের সীমান্ত দিয়ে ১৪ দিন যাতায়াত বন্ধ ঘোষণা করায় আটকেপড়া বাংলাদেশিরা দুই দেশের হাইকমিশনের বিশেষ অনুমতি নিয়ে যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে দেশে ফিরছেন। একইভাবে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া চেকপোস্ট দিয়েও ফিরছেন তারা। বেনাপোল দিয়ে দেশে ফেরার অপেক্ষায় থাকা বাংলাদেশিরা জানিয়েছেন, অন্তত এক দিন আগে সীমান্ত বন্ধের ঘোষণা দেওয়া উচিত ছিল। তাহলে সীমান্তে এসে তাদের এ ভোগান্তিতে পড়তে হতো না। ওপারে আটকে থাকা যাত্রীদের মধ্যে বেশির ভাগ রোগী এবং শিক্ষার্থী। দুই দিন ধরে আটকে থাকায় অনেকের অবস্থাই শোচনীয়। ভারতের পেট্রাপোলে আটকে পড়া ৪ শতাধিক যাত্রীর মধ্যে মঙ্গলবার ৭০ বাংলাদেশি বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন। ইমিগ্রেশন ও স্বাস্থ্য বিভাগের আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোলে একটি আবাসিক হোটেলে ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তারা নিজ খরচে সেখানে অবস্থান করবেন। কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশন অফিস থেকে এনওসি (অনাপত্তিপত্র) নিয়ে দেশে ফেরেন তারা। বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনসূত্রে জানা গেছে, ভারতে করোনার নতুন ধরন সংক্রমণ রোধে বাংলাদেশ সরকার ২৬ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত স্থলপথে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী যাতায়াত বন্ধ ঘোষণা করে। তবে নিষেধাজ্ঞাপত্রে উল্লেখ করা হয়, বাংলাদেশ হাইকমিশনের ছাড়পত্রে তাদের আসা-যাওয়ার সুযোগ থাকবে। জানা গেছে, সোমবার সকাল থেকে দিনভর কোনো যাত্রী দুই দেশের মধ্যে যাতায়াত করতে না পারলেও হঠাৎ সন্ধ্যায় ছয় বাংলাদেশি দেশে প্রবেশ করেন।

এ ছাড়া মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত মোট ৭০ জন প্রবেশ করেন। ফেরত আসা ৭০ বাংলাদেশির মধ্যে পাঁচজন কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশন অফিসে কর্মরত ও তাদের পরিবারের সদস্য। একজন ছিলেন বাংলাদেশ জাতীয় দলের খেলোয়াড়। বাকি সবাই সাধারণ যাত্রী, যার বেশির ভাগ গিয়েছিলেন চিকিৎসার জন্য।

এদিকে বাংলাদেশে আটকে পড়া ভারতীয়দেরও দেশে ফেরার ব্যবস্থা করতে একটি ওয়েবসাইটে নির্দেশনা দেয় ভারতীয় হাইকমিশন। এতে বাংলাদেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের মধ্যে বেশ কয়েকজন এরই মধ্যে দেশে ফেরার অনুমতিও পান। মঙ্গলবার ৬টা পর্যন্ত ভারতে ফিরেছেন ১৭ জন।

এ ছাড়া আগরতলা থেকেও বাংলাদেশ সহকারী হাইকমিশনের নো অবজেকশন সার্টিফিকেট বা অনাপত্তিপত্র (এনওসি) নিয়ে দেশে ফিরছেন ভারতে যাওয়া বাংলাদেশিরা। গতকাল দুপুর ২টা পর্যন্ত বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ভারতীয় হাইকমিশনের তালিকা মোতাবেক ১০ ভারতীয় নাগরিক আখাউড়া চেকপোস্ট সীমান্ত দিয়ে ভারতে ফিরে গেছেন। অন্যদিকে ভারত থেকে ১৬ বাংলাদেশি নাগরিক দেশে ফিরেছেন। তার মধ্যে বাংলাদেশ সেনাবাহিনীর চার কর্মকর্তা (মেজর) পরিবারের ১৩ সদস্য ত্রিপুরার আগরতলায় বাংলাদেশ সহকারী হাইকমিশনের বিশেষ ব্যবস্থাপনায় অনাপত্তিপত্র (এনওসি) নিয়ে বাংলাদেশে আগমন করেন। তাদের ঢাকা সিএমএইচে ১৪ দিনের কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে এবং দুজনকে ঢাকায় একটি হাসপাতালে ও একজনকে আখাউড়া সড়ক বাজারের রজনীগন্ধা হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

এদিকে সকাল থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য স্বাভাবিক ছিল বলে আখাউড়া স্থলবন্দর কাস্টমস সুপারিনটেনডেন্ট মোহাম্মদ আলী নিশ্চিত করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর