বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

তিন বছরের ‘এপ্রিল’ বৃষ্টি কমেছে ৬৬ দশমিক ২

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

খরাপ্রবণ হয়ে উঠছে রাজশাহী। এ অঞ্চলে প্রতি বছরই বৃষ্টিপাত কমছে। তিন বছরের নির্দিষ্ট একটি মাসের (এপ্রিল) বৃষ্টিপাতের হিসাবও কমার সংকেত দিচ্ছে। তবে ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত শুধু এপ্রিলের হিসাবে বৃষ্টিপাত কমেছে ৬৬ দশমিক ২ মিলিমিটার। আবহাওয়া অফিসের তথ্যে দেখা গেছে, ২০১৯ ও ২০২০ সালের এপ্রিলে বৃষ্টি হলেও এ বছর এপ্রিলে বৃষ্টির দেখা নেই বললেই চলে। ২০১৯ ও ২০২০ সালের এপ্রিলে ১০ দিন করে বৃষ্টিপাত হয়েছে। তবে ২০১৯ সালের শুধু এপ্রিলের তুলনায় কম বৃষ্টি হয়েছে ২০২০ সালের এপ্রিলে। আর ২০২১ সালের এপ্রিলে মাত্র তিন দিন বৃষ্টিপাত হয়েছে। তবে বৃষ্টি না হওয়ায় বিশেষজ্ঞরা দায়ী করছেন জলবায়ু পরিবর্তনকে। জানা গেছে, ২০১৯ ও ২০২০ সালের মার্চে বৃষ্টির দেখা মিলেছিল। এ বছর তাও হয়নি। বৃষ্টির প্রথম দেখা মেলে ১০ এপ্রিল। তাও মাত্র ২ মিলিমিটার। ২০১৯ সালে শুধু এপ্রিলে ১০ দিনে ১১৩ দশমিক ৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

 ২০২০ সালের এপ্রিলের ১০ দিনে বৃষ্টি হয়েছে ৩২ দশমিক ৭ মিলিমিটার। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে বৃষ্টি কমেছে ৮১ দশমিক ২ মিলিমিটার। আর চলতি বছরের এপ্রিলের ২৭ তারিখ পর্যন্ত তিন দিনে বৃষ্টিপাত হয়েছে ১৫ মিলিমিটার। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে বৃষ্টিপাত কম হয়েছে ১৭ দশমিক ১ মিলিমিটার।

রাজশাহী আবহাওয়া অফিসসূত্রে জানা গেছে, ২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের ৯ এপ্রিল পর্যন্ত বৃষ্টিপাত হয়নি রাজশাহীতে। ২০২০ সালের জানুয়ারির ছয় দিনে ১৬ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল। ফেব্রুয়ারির তিন দিনে দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়। এ ছাড়া এপ্রিলে বৃষ্টি হয় ১০ দিন। ওই সময় ৩১ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

ওই মাসের ২৭ তারিখে ৫ দশমিক ৪, তার পরদিন ৫ দশমিক ৪, তার পরদিন ১৮ দশমিক ৪, ২৪ তারিখে ১, ২২ তারিখে দশমিক ৬, ২০ তারিখে দশমিক ৭ ও ১২, ১৩ ও ১৫ তারিখ মিলে দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। একই বছরের (২০২০) আগস্টের ২০ দিনে বৃষ্টিপাত হয়েছে ১৪৩ দশমিক ৭ মিলিমিটার। সেপ্টেম্বরের ১৭ দিনে ২১৪ মিলিমিটার। অক্টোবরের সাত দিনে ৯৮ দশমিক ৩ মিলিমিটার ও নভেম্বরের এক দিনে দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

সর্বশেষ চলতি বছরের ১০ এপ্রিল প্রথম রাজশাহীতে বৃষ্টিপাত হয়। এদিন ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে আবহাওয়া অফিস। এ ছাড়া তার দুই দিন পর (১২ এপ্রিল) বৃষ্টিপাত হয়েছে ৭ দশমিক ৪ মিলিমিটার। ২২ এপ্রিল শেষ বৃষ্টিপাত হয় রাজশাহীতে। এদিন ৫ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক কামাল উদ্দিন জানান, আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের ফলে সময়মতো বৃষ্টিপাত হচ্ছে না।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের শিক্ষক অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব, গাছপালা কম থাকা, বরেন্দ্র অঞ্চলে ব্যাপক পরিমাণে পানি উত্তোলন, পানির স্তর নেমে যাওয়া, মাটির আর্দ্রতা কমে যাওয়া, পদ্মায় পানি না থাকা, খাল-বিল শুকিয়ে যাওয়ায় এ অঞ্চলে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। তিনি আরও বলেন, বে-অব বেঙ্গলে এসে বায়ুপ্রবাহটা বিভক্ত হয়ে যাচ্ছে। ওড়িশা ও বিহারেরর উত্তপ্ত বাতাসটা ঢোকার ফলে কালবৈশাখী সৃষ্টি হওয়ার যে পরিবেশ তা সৃষ্টি হতে দিচ্ছে না। এ কারণে বৃষ্টিপাতও হচ্ছে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর