শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

নতুন শিক্ষাক্রমের বই পেতে আরও অপেক্ষা

নিজস্ব প্রতিবেদক

প্রাক-প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত নতুন শিক্ষাক্রম প্রণয়নের কাজ আরও এক বছর পিছিয়ে গেল। এর ফলে আগামী বছরও নতুন শিক্ষাক্রমে বই পাবে না শিক্ষার্থীরা। আগামী বছর মাধ্যমিক স্তরের ১০০টি শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রমের পাইলটিং চলবে। এরপর ২০২৩ সালে এই দুটি শ্রেণির শিক্ষার্থীদের হাতে নতুন শিক্ষাক্রমের বই দেওয়া হবে। অন্যদিকে প্রাথমিকে আগামী বছর কেবল প্রথম শ্রেণিতে ১০০টি প্রতিষ্ঠানে নতুন শিক্ষাক্রমে পাইলটিং করা হবে এবং পরের বছর এই শ্রেণির সব শিক্ষার্থীর হাতে বই দেওয়া হবে।

গতকাল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের সমন্বয়ে এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে। সভাসূত্রে এসব তথ্য জানা গেছে। সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনসহ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, প্রাথমিক শিক্ষা অধিদফতর এবং শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

এনসিটিবির চেয়ারম্যান নারায়ণচন্দ্র সাহা বৈঠক শেষে এ প্রতিবেদককে বলেন, বৈঠকে নানামুখী আলোচনা হয়েছে। এ ব্যাপারে রেজুলেশন হলে নির্দিষ্ট করে বলা যাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর