শনিবার, ১ মে, ২০২১ ০০:০০ টা
এ ক ন জ রে

করোনা রোগীর সব চাপ ময়মনসিংহ মেডিকেলে

ময়মনসিংহ প্রতিনিধি

ময়মনসিংহ বিভাগসসহ আশপাশের আরও পাঁচ   জেলার করোনা আক্রান্ত মুমূর্ষু রোগীদের একমাত্র অবলম্বন ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতাল। হাসপাতালটিতে মাত্র ১০ শয্যার আইসিইউ ও ২৯টি হাইফ্লো নেজাল কেনুলা আছে। অন্যদিকে কভিড ডেডিকেটেড এই হাসপাতালটিতে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই চালু না হওয়াকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যর্থতা হিসেবে দেখছেন চিকিৎসক নেতারা। ফলে বর্তমানে অনেক জেলা ও উপজেলা হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন না থাকায় রোগী চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন মমেকের চিকিৎসকরা। চিকিৎসকরা জানান, করোনা আক্রান্তদের যারা স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে পারেন না তাদের দরকার হয় হাই ফ্লো নেজাল কেনুলা। এরপরও অবস্থা খারাপ হলে আইসিইউ। এর জন্য প্রয়োজন সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই। কিন্তু নেত্রকোনা সদর হাসপাতালসহ ময়মনসিংহ বিভাগের কোনো উপজেলাতেই নেই এই সুবিধা। জামালপুর জেনারেল ও শেরপুর সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন থাকলেও আইসিইউ সুবিধা নেই। বিভাগে মাত্র ৩১ টি হাইফ্লো নেজাল কেনুলার ২৯ টিই ময়মনসিংহ মেডিকেলে এবং অন্য দুটি শেরপুর সদর হাসপাতালে। যে কারণে সবসময় মুমূর্ষ রোগীর চাপ থাকে মমেক হাসপাতালের ১০ শয্যার আইসিইউতে।

মমেক হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা. মো. মহিউদ্দিন খান মুন জানান, যে হারে সংক্রমণ বাড়ছে এই ব্যবস্থার মধ্যে চিকিৎসা দেওয়াটা অনেকটাই দুরূহ। আমাদের প্রতিনিয়িত হিমশিম খেতে হচ্ছে।

আর জেলা-উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই চালু না হওয়াকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যর্থতা হিসেবে দেখছেন চিকিৎসক নেতারা। তবে সিভিল সার্জন ডা. মোহাম্মদ নজরুল ইসলাম জানিয়েছেন উপজেলা হাসপাতালগুলোতে সিলিন্ডারের মাধ্যমে অক্সিজেন সুবিধা দেওয়া হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর