সোমবার, ৩ মে, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রামে ৩০ দিনে ১৩২ জনের মৃত্যু

করোনাভাইরাস

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে ৩০ দিনে ১৩২ জনের মৃত্যু

এপ্রিল মাসে করোনাভাইরাসের এক চরম তা-ব দেখেছে চট্টগ্রাম। গত ৩০ দিনেই আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩২ জন। এক দিনে সর্বোচ্চ ১১ জনের মৃত্যু হয়েছে। করোনা সংক্রমণ ও মৃত্যু প্রতিনিয়ত অব্যাহত আছে। অথচ এখনো অনেকের মধ্যেই স্বাস্থ্যবিধি না মানা, মাস্ক না পরা এবং দেদার ঈদ মার্কেটিং করার প্রবণতা দেখা যাচ্ছে। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, চট্টগ্রামে ১ থেকে ১০ এপ্রিল পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা যান ২৬ জন। কিন্তু ১১ থেকে ২০ এপ্রিল পর্যন্ত ১০ দিনেই মারা যান ৬৩ জন এবং ২১ থেকে ৩০ এপ্রিল মারা যান ৪৮ জন। এপ্রিল মাসে মারা যান ১৩২ জন। সে হিসাবে গড়ে প্রতিদিন গড়ে মারা যান ৪ দশমিক ৪০ জন।

এর মধ্যে এক দিন সর্বোচ্চ ১১ জন, একদিন নয়জন ও তিন দিন আটজন পর্যন্ত মারা যান। তাছাড়া অনেক ক্ষেত্রে বাসা ও উপজেলা পর্যায় এবং বেসরকারি হাসপাতালের মৃত্যু যোগ হয় না। অন্যদিকে, চট্টগ্রামে প্রথম করোনা শনাক্ত হয় গত বছরের ৩ এপ্রিল। প্রথম মারা যান ৮ এপ্রিল। ওই বছর পুরো এপ্রিল মাসে মোট মারা যান ছয়জন (গত বছরের এপ্রিল থেকেই সংক্রমণ শুরু হয়েছিল) এবং মোট আক্রান্ত হয়েছিল ৬৫ জন। আর এ বছর এপ্রিল মাসের ৩০ দিনে মারা যান ১৩২ জন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. অজয় দেব বলেন, গত বছর চীনের উহানপ্রদেশ থেকে যে ভাইরাস ছড়িয়েছিল, তার তুলনায় বর্তমান ভাইরাসের ভ্যারিয়ান্টটি অনেক বেশি শক্তিশালী। বর্তমানের ভাইরাসটি ব্রাজিল, সাউথ আফ্রিকা ও যুক্তরাজ্যের ভ্যারিয়েন্টের মতো শক্তিশালী। তাই বর্তমানে মৃত্যুহারও বেশি।  

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডের চিকিৎসক ডা. মাহমুদা সুলতানা আফরোজা বলেন, অনেকে উপসর্গ দেখা দেওয়ার পরও হাসপাতালে আসে না। পরে যখন অবস্থা সংকটাপন্ন হয়, তখনই হাসপাতালে আসেন। আর যখন আসেন তখন রোগীর অবস্থা অনেকটা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এমন সময় দুর্ঘটনা ঘটে। তাছাড়া সঠিক নিয়মে মাস্ক না পরা, করোনাকে অবহেলা করার কারণে সংক্রমণ বাড়ছে, বাড়ছে মৃত্যু। 

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, চট্টগ্রামে গত শনিবার এক দিনে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন চারজন। গতকাল পর্যন্ত চট্টগ্রামে মোট আক্রান্ত হন ৫০ হাজার ৮৪ জন। এর মধ্যে মহানগরে ৪০ হাজার ১১২ জন এবং উপজেলায় ৯ হাজার ৯৬২ জন। ইতিমধ্যে মারা গেছেন ৫২৮ জন। এর মধ্যে মহানগরে ৩৯১ জন ও উপজেলায় ১৩৭ জন। চট্টগ্রামে সরকারি-বেসরকারি ১০টি ল্যাবে নমুনা পরীক্ষা চলছে।

সর্বশেষ খবর