মঙ্গলবার, ৪ মে, ২০২১ ০০:০০ টা

স্বপ্নহীনদের স্বপ্ন দেখাতে পারে গণমাধ্যম

নিজস্ব প্রতিবেদক

স্বপ্নহীনদের স্বপ্ন দেখাতে পারে গণমাধ্যম

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, গণমাধ্যমের অপরিসীম শক্তি- যার মুখে ভাষা নেই তাকে ভাষা দিতে পারে, যে স্বপ্ন দেখতে ভুলে গেছে তাকে স্বপ্ন দেখাতে পারে, যার ক্ষমতা নেই তাকে ক্ষমতাবান করতে পারে। গতকাল সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে একটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন শেষে মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, মুক্ত গণমাধ্যম দিবসে সমাজের অব্যক্তদের পক্ষে যেভাবে গণমাধ্যম কথা বলছে তা যেন আরও জোরালো হয়। যারা স্বপ্ন দেখতে ভুলে গেছে তারা গণমাধ্যমের ওপর ভরসা করে যেন স্বপ্ন দেখে। তিনি বলেন, বাংলাদেশে গণমাধ্যম যেমন স্বাধীন এবং মুক্তভাবে কাজ করছে, উন্নয়নশীল দেশগুলোর জন্য তা অবশ্যই একটি উদাহরণ। একই সঙ্গে অনেক উন্নত দেশের তুলনায়ও এ দেশের গণমাধ্যম মুক্ত এবং স্বাধীন।

ড. হাছান বলেন, বাংলাদেশে কোনো পত্রিকায় যদি ভুল সংবাদ পরিবেশিত হয় তার প্রতিবাদ জানালে সংবাদটা যে মাত্রায় পরিবেশিত হয়েছিল প্রতিবাদটা সে মাত্রায় ছাপানো হয় না। এ দেশে ভুল, অসত্য সংবাদ পরিবেশনের জন্য পত্রপত্রিকার কোনো জরিমানা গুনতে হয় না। অথচ উন্নত দেশে জরিমানা গুনতে হয়। উন্নত দেশগুলোয় কোনো ভুল সংবাদ, অসত্য সংবাদ বা কারও ব্যক্তিগত স্বাধীনতায় হস্তক্ষেপ হয়েছে এমন সংবাদ পরিবেশিত হলে কেউ যখন আইনের আশ্রয় নেয়- তাদের জরিমানা গুনতে হয়। এটি বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়, নিয়মিতই সেটি হয়।

 

সর্বশেষ খবর