মঙ্গলবার, ৪ মে, ২০২১ ০০:০০ টা

শিক্ষার্থী ভিসা বিশেষ সেবার আওতায় আনার দাবি

নিজস্ব প্রতিবেদক

লকডাউন চলাকালে শিক্ষার্থী ভিসা জরুরি ও বিশেষ সেবার আওতায় এনে ভিসা কার্যক্রম পরিচালনার দাবি জানিয়েছেন বাংলাদেশে অবস্থানরত জার্মান বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত শিক্ষার্থীরা। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা। সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের পক্ষে জার্মানির ওটিএইচ অ্যামবার্গ উইডেন ইউনিভার্সিটির শিক্ষার্থী মো. নাজিম উদ্দিন বলেন, ‘দেশের সহস্রাধিক শিক্ষার্থী জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। করোনা পরিস্থিতির কারণে আমরা এখন অনলাইনে ক্লাস করছি। জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে চিঠি দিয়ে আমাদের জানানো হয়েছে, পরবর্তী সেমিস্টারে সরাসরি ক্লাসে অংশ নিতে চলতি বছরের আগস্টের মধ্যে স্ব স্ব ইউনিভার্সিটিতে যেতে হবে।’ তিনি বলেন, ‘শিক্ষার্থীরা প্রায় প্রত্যেকেই ব্লক অ্যাকাউন্টের ১১ লাখ টাকা জমা রেখেছে এবং বিশ্ববিদ্যালয়ভেদে অনেকেই কয়েক লক্ষাধিক টাকা টিউশন ফিও জমা দিয়েছেন। তাই পরবর্তী সেমিস্টারের মধ্যে আমাদের সমস্যা সমাধান করতে হবে। আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ে একই দাবিতে স্মারকলিপিও দিয়েছি।

সহস্রাধিক শিক্ষার্থী ভিসা সাক্ষাৎকার ও ভিসা প্রাপ্তির প্রত্যাশায় থাকলেও লকডাউনের আগে খুবই অল্পসংখ্যক শিক্ষার্থী দূতাবাস থেকে তাদের ভিসা কার্যক্রম সম্পন্ন করেছেন। কিন্তু সাম্প্রতিক লকডাউনের কারণে অধিকাংশেরই ভিসা কার্যক্রম স্থগিত হয়ে গেছে। এ অবস্থায় সর্বাত্মক স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত বাংলাদেশে জার্মান দূতাবাসের কার্যক্রম পরিচালিত না হলে যথাসময়ে ভিসা পাওয়া অনিশ্চিত হয়ে পড়বে। ফলে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিলের প্রবল আশঙ্কা রয়েছে।’

সংবাদ সম্মেলনে জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া রায়ানুল ইসলাম, রাফি আহমেদ, শরিয়ত উল্লাহ টিটুসহ অন্য শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর