বুধবার, ৫ মে, ২০২১ ০০:০০ টা

তিন মাসে হত্যা নির্যাতনের শিকার ১৩ গৃহকর্মী

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের গত তিন মাসে দেশে হত্যা, ধর্ষণ, আত্মহত্যা ও চরম শারীরিক আঘাত-নির্যাতনের শিকার হয়েছেন ১৩ গৃহকর্মী। এর মধ্যে চারজন নিহত হয়েছেন, যাদের তিনজন কর্মক্ষেত্রে এবং একজন কর্মক্ষেত্রের বাইরে। এছাড়া দুজন আত্মহত্যা করেছেন। নিহতদের মধ্যে একজন হত্যাকান্ডের শিকার, তিনজনের রহস্যজনক মৃত্যু হয়েছে। এর বাইরেও ধর্ষণের শিকার হয়েছেন দুজন। শারীরিকভাবে আঘাতপ্রাপ্ত হয়ে চরমভাবে নিপীড়নের শিকার হয়েছেন ছয়জন। মানসিক নির্যাতনের শিকার হয়েছেন একজন। বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) জরিপে এসব তথ্য তুলে ধরা হয়েছে। গত ১ মে জরিপ প্রতিবেদনটি প্রকাশ করে সংস্থাটি। জরিপের তথ্যানুযায়ী, চলতি বছরের মার্চ পর্যন্ত ১৩ গৃহকর্মীর মৃত্যুর ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলা হয়েছে। ঢাকাসহ সারা দেশে যারা গৃহকর্মী হিসেবে কাজ করেন, তাদের ৯৫ ভাগেরও বেশি নারী। যারা হত্যা, নির্যাতন, ধর্ষণের শিকার হয়েছেন তাদের অধিকাংশের বয়স ১৬ থেকে ৩৩ বছরের মধ্যে।

বিলস তাদের জরিপে বলছে, দেশের গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তির ওপর নির্ভর করে জরিপটি করা হয়েছে। তবে বাস্তব পরিস্থিতি আরও ভয়াবহ। কারণ অনেক নির্যাতনের ঘটনায় অর্থ ও চাপের মুখে সমঝোতা করা হয়। গৃহকর্মী বা তাদের পরিবারের সদস্যরা অর্থনৈতিকভাবে দুর্বল হওয়ার কারণে মামলা-মোকদ্দামায় যেতে চান না বা যেতে সাহস পান না।

বিলস সূত্রে আরও জানা যায়, গত বছর মোট ৪৪ জন গৃহকর্মী নানা ধরনের নির্যাতনের শিকার হয়েছেন। নির্যাতন সহ্য করতে না পেরে চারজন আত্মহত্যা করেছেন। চারজনকে হত্যা এবং ১২ জনের রহস্যজনক মৃত্য হয়েছে। ধর্ষণের শিকার হয়েছেন ১২ জন, শারীরিক আঘাত ও নিপীড়নের শিকার হয়েছেন ১২ জন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর