বৃহস্পতিবার, ৬ মে, ২০২১ ০০:০০ টা

এক মাসে সড়ক দুর্ঘটনায় ৪৫২ জনের মৃত্যু

দুর্ঘটনার ৩৫ শতাংশই মোটরসাইকেলে, হার বেশি ঢাকায়, কম পঞ্চগড়ে

নিজস্ব প্রতিবেদক

এক মাসে সড়ক দুর্ঘটনায় ৪৫২ জনের মৃত্যু

গত এক মাসে সারা দেশে ৩৯৭টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ৪৫২ জন নিহত ও ৫১৯ জন আহত হয়েছেন। নিহতের মধ্যে ৫৪ জন নারী ও ৪৭ জন শিশু রয়েছে। আর দুর্ঘটনা এবং মৃত্যু দুটোরই হার বেশি ঢাকা জেলায়। কম পঞ্চগড়ে। রোড সেফটি ফাউন্ডেশনের মাসিক সড়ক দুর্ঘটনা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গতকাল গণমাধ্যমে পাঠানো ওই প্রতিবেদনে বলা হয়েছে, ৩৯৭টি সড়ক দুর্ঘটনার মধ্যে পৃথকভাবে ১৪৯টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটে। এতে ১৫৮ জন নিহত হন। যা মোট নিহতের ৩৪ দশমিক ৯৫ শতাংশ। আর এপ্রিলে নয়টি নৌ-দুর্ঘটনায় ৪২ জন নিহত এবং ১১ জন আহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন চারজন। পাশাপাশি সাতটি রেল দুর্ঘটনায় পাঁচ জন নিহত হয়েছেন।

দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের পরিসংখ্যানে দেখা যায়, মোটরসাইকেল চালক ও আরোহী ১৫৮ জন, বাসযাত্রী পাঁচজন, ট্রাক-পিকআপ-ট্রাক্টর-ট্রলি-লরিযাত্রী ৬০ জন, মাইক্রোবাস-প্রাইভেটকার-অ্যাম্বুলেন্স-জিপযাত্রী ১১ জন, থ্রি-হুইলার যাত্রী (সিএনজি-ইজিবাইক-অটোরিকশা-অটোভ্যান-টেম্পো) ৮৯ জন, নসিমন-ভটভটি-পাখিভ্যান-মাহিন্দ্র-টমটম ২২ জন, বাইসাইকেল, প্যাডেল রিকশা, পাওয়ারটিলার, ইটভাঙার মেশিন গাড়ির দুর্ঘটনায় ১১ জন নিহত হয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১১২টি দুর্ঘটনায় নিহত ১৩৭ জন। সবচেয়ে কম সিলেট বিভাগে। ২০টি দুর্ঘটনায় নিহত ২১ জন। একক জেলা হিসেবে ঢাকায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ২৬টি দুর্ঘটনায় ৩৪ জন নিহত হন। সবচেয়ে কম পঞ্চগড় জেলায়। দুটি দুর্ঘটনা ঘটলেও কেউ হতাহত হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর