শুক্রবার, ৭ মে, ২০২১ ০০:০০ টা

সঠিকভাবে মাস্ক ব্যবহারে সরকারের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ঘরের বাইরে সঠিকভাবে মাস্ক ব্যবহারে নতুন নির্দেশনা দিয়েছে সরকার। মহামারী মোকাবিলায় সবাইকে নির্দেশনা অনুসরণ করে মাস্ক ব্যবহার ও সতর্ক থাকতে বলা হয়েছে। গতকাল সরকারি এক তথ্যবিবরণীতে বলা হয়েছে, জরুরি কাজে কেউ ঘরের বাইরে গেলে সবাইকে বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার করতে হবে। এক্ষেত্রে কয়েক স্তরবিশিষ্ট সার্জিক্যাল মাস্ক ব্যবহার করা সবচেয়ে ভালো, যা এককালীন ব্যবহার করতে হবে। অনেকে মাস্ক পরার সময় নাক খোলা  রেখে শুধু মুখ ঢেকে রাখেন, যা সঠিক নয়। মাস্কের ওপরের ধাতব বা শক্ত অংশটাকে নাকের সঙ্গে চেপে ও নিচের অংশটাকে থুতনির নিচে নিয়ে সম্পূর্ণ মুখমন্ডল ঢেকে মাস্ক পরতে হবে। মাস্ক থুতনি পর্যন্ত খুলে রেখে কথাবার্তা বলা ঠিক নয়। এতে লেগে থাকা জীবাণু সহজেই ছড়িয়ে পড়ে।

সার্জিক্যাল মাস্ক ঘরে রেখে দিয়ে দীর্ঘদিন ব্যবহার করা উচিত নয়। একটি মাস্ক সর্বোচ্চ এক দিন ব্যবহার করে  সেটাকে ধ্বংস করে দিতে হবে।

গণপরিবহন, বাজার বা দোকানপাটের মতো যেসব স্থানে সামাজিক দূরত্ব বজায় রাখা মুশকিল, সেসব জায়গায় মাস্ক পরতেই হবে। পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখা ও হাত জীবাণুমুক্ত রাখতে হবে।

সাধারণ কাপড়ের মাস্ক ব্যবহারের পর অবশ্যই পরিষ্কার করতে হবে। অপরিষ্কার মাস্ক পরলে রোগে আক্রান্ত হওয়ার শঙ্কা বেশি। ব্যবহার করা মাস্ক জীবাণুমুক্ত করতে পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মাস্ক সাবান পানিতে ভিজিয়ে ধুয়ে রোদে শুকিয়ে জীবাণুমুক্ত করতে হবে। ভেজা মাস্ক পরিধান উচিত নয়। এতে সংক্রমিত হওয়ার ঝুঁকি বাড়ে। বাইরে গেলে দুটি মাস্ক ব্যাগে রাখা দরকার। মুখে বাঁধা মাস্ক কোনো কারণে নষ্ট হলে বা ভিজে গেলে অন্যটি ব্যবহার করতে হবে।

সর্বশেষ খবর