বুধবার, ১২ মে, ২০২১ ০০:০০ টা
টু ক রো খ ব র

শোলাকিয়ায় এবারও হচ্ছে না ঈদ জামাত

কিশোরগঞ্জ প্রতিনিধি

প্রায় ২০০ বছরের পুরনো ও বড় ঈদগাহ কিশোরগঞ্জের শোলাকিয়া ইতিহাসের অংশ। ঐতিহাসিক এ ঈদগাহে এবার নিয়ে টানা দ্বিতীয়বারের মতো ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে না। এর আগের বারও করোনার কারণে বন্ধ ছিল শোলাকিয়ায় ঈদ জামাত। এবার এ ঈদগাহে হওয়ার কথা ছিল ১৯৪তম বড় জামাত। করোনা মহামারীর কারণে ঈদগাহে ঈদের নামাজ আদায় বন্ধ রাখা হয়েছে।

 স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, করোনা মহামারীর বিস্তার ঠেকাতে ঈদগাহে ঈদের নামাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে মসজিদগুলোতে ঈদের নামাজ হবে।

শোলাকিয়া ঈদগাহের মোতাওয়াল্লি দেওয়ান ফাত্তাহ দাদ খান মঈন এ প্রসঙ্গে বলেন, শোলাকিয়া ঈদগাহের ইতিহাসে এবার নিয়ে দুবার ঈদুল ফিতরের নামাজ বন্ধ করা হলো। শোলাকিয়ার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে পূর্বপুরুষ থেকে অদ্যাবধি যারা জড়িত, তাদের জন্য এটি খুবই কষ্টের এবং বেদনার বলে তিনি উল্লেখ করেন। করোনা মহামারী মোকাবিলা করে আগামীতে আবারও উৎসবমুখর হবে শোলাকিয়া ঈদগাহ ময়দান এ প্রত্যাশা তার।

উল্লেখ্য, ১৮২৮ সালে শোলাকিয়া ঈদগাহে প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হয়। প্রায় সাত একর আয়তনের এ ঈদগাহে প্রতি ঈদুল ফিতরের জামাতে কয়েক লাখ মুসল্লি জমায়েত হয়। প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে শোলাকিয়ায় গতবারের মতো এবারও ঈদুল ফিতরের জামাত বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন জেলা প্রশাসক ও শোলাকিয়া ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ শামীম আলম। মুসল্লিরা স্বাস্থ্যবিধি মেনে মসজিদগুলোতে ঈদের নামাজ পড়বেন বলে তিনি আশা প্রকাশ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর