মঙ্গলবার, ১৮ মে, ২০২১ ০০:০০ টা

বাংলাদেশ এখন উপচে পড়া ঝুড়ির দেশ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ এখন উপচে পড়া ঝুড়ির দেশ

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশকে একসময় অনেকেই বলত তলাবিহীন ঝুড়ির দেশ। আজ সেই নাম পাল্টে বাংলাদেশ এখন হয়েছে উপচে পড়া ঝুড়ির দেশ। গতকাল সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে সমসাময়িক বিষয় নিয়ে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন। শেখ হাসিনা ১৯৮১ সালের ১৭ মে দেশে ফেরার পর থেকে সাধারণ মানুষের কাছে ছুটে বেড়িয়েছেন। ছুটে বেড়াতে গিয়ে ষড়যন্ত্রকারীরা তাঁকে বহুবার বিভিন্নভাবে মেরে ফেলার চেষ্টাও করেছে। কিন্তু সাধারণ মানুষের দোয়ায় ও আল্লাহর রহমতে তাঁর নেতৃত্বাধীন সরকার টানা তৃতীয়বারের মতো দায়িত্ব পালন করছে।

থ্যমন্ত্রী বলেন, এই শুভদিনে আমাদের আরও দুটি সুসংবাদ দিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ২ হাজার ৬৪ ডলার। ২০২০-২১ অর্থবছরে সেই মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ২২৭ মার্কিন ডলারে। চলমান করোনা মহামারীতে বিশ্বের বহু দেশ যেখানে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত সেখানে বাংলাদেশের জন্য এটি একটি বড় অর্জন। আরেকটি সুসংবাদ হচ্ছে, ২০১৯-২০ অর্থবছরে আমাদের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ছিল ২৭ লাখ ৯৬ হাজার ৩২৮ কোটি টাকা; আর ২০২০-২১ অর্থবছরে জিডিপির আকার দাঁড়িয়েছে ৩০ লাখ ৮৭ হাজার ৩০০ কোটি টাকা।

ফিলিস্তিনে ইসরায়েলের হামলায় বিশ্ব মানবাধিকার সংগঠনগুলো প্রতিবাদ করছে না বলে উষ্মা প্রকাশ করে তথ্যমন্ত্রী বলেন, এটি খুবই রহস্যজনক। বাংলাদেশে কোথাও পান থেকে চুন খসলে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বিবৃতি দেয়। কিন্তু ফিলিস্তিনে এমন ঘটনায় তাদের কোনো বিবৃতি আমাদের চোখে পড়েনি। আরেকটি মানবাধিকার সংস্থা হিউম্যানরাইটস ওয়াচ সারা পৃথিবী নাকি ওয়াচ করে বেড়ায়। কিন্তু ফিলিস্তিনে ইসরায়েলের এই হামলা তাদের চোখে পড়ে না।

দেশের বিচার বিভাগ নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমালোচনার পরিপ্রেক্ষিতে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, বাংলাদেশের বিচার বিভাগ অত্যন্ত স্বাধীন। তা না হলে এত অপকর্মের পরও বিএনপির নেতা-কর্মীরা উচ্চ আদালত থেকে জামিন পেতেন না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর