শুক্রবার, ২১ মে, ২০২১ ০০:০০ টা

সাগরে লঘুচাপের আভাস পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে

নিজস্ব প্রতিবেদক

উত্তর আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টির পরিবেশ তৈরি হচ্ছে, যা শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ের রূপ পেতে পারে এবং আগামী সপ্তাহে ভারতের ওড়িশা-পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলে পৌঁছাতে পারে। আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ গতকাল গণমাধ্যমকে এ তথ্য জানান। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আন্দামান সাগরের ওই এলাকায় লঘুচাপ সৃষ্টি হতে পারে। পরে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ২৬ মের দিকে বাংলাদেশ উপকূলের কাছাকাছি বা উপকূলে আঘাত করার শঙ্কা রয়েছে। তিনি জানান, ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার পর এর নাম দেওয়া হবে। বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন-সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপের তালিকা অনুযায়ী তখন এ ঘূর্ণিঝড়ের নাম হবে ‘ইয়াস’।

এসকাপে এ নামটি প্রস্তাব করেছে ওমান। ফার্সি থেকে আসা ইয়াস শব্দ দিয়ে জেসমিন বা জুঁই ফুল বোঝায়। গেল বছর মে মাসে বাংলাদেশে যে ঘূর্ণিঝড় আঘাত হেনেছিল, তার নাম ছিল ‘আম্পান’।

আবহাওয়াবিদ আবদুল হামিদ মিয়া জানান, উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলকায় লঘুচাপটি সৃষ্টি হলে সেটি ক্রমাগত শক্তিশালী হয়ে উঠতে পারে এবং প্রথমে নিম্নচাপ, পরে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এ ঝড় উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে ২৬ মে  নাগাদ ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা উপকূলে পৌঁছতে পারে। এটা একটা অ্যালার্ট মেসেজ। যখন লঘুচাপ হবে এবং ঘূর্ণিঝড় হবে- তখন নিয়মিত বিশেষ বুলেটিন প্রচার করা হবে। সচেতনতার জন্য এ বার্তা।

চলতি মে মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসেও ঘূর্ণিঝড়ের আভাস দিয়েছিল আবহাওয়া অধিদফতর। তাতে বলা হয়েছিল- চলতি মাসে বঙ্গোপসাগরে ১-২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। দেশের পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ এবং সারাদেশে একটি থেকে দুটি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। চলতি মৌসুমে এর আগে চার দফা তাপপ্রবাহ বয়ে গেছে।

গতকাল যশোরে দেশের সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ আবদুল হামিদ মিয়া জানান, সীতাকুন্ড, চাঁদপুর, নোয়াখালী ও ফেনী জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এখন।

আজকের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও রংপুর বিভাগের দুই এক জায়গায় এবং কুষ্টিয়া, কুমিল্লা অঞ্চলে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর