সোমবার, ২৪ মে, ২০২১ ০০:০০ টা

১৭ পুকুর ইজারা নিয়ে ভোগদখলের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে ১৭টি সরকারি খাসপুকুর ইজারা নিয়ে ভোগদখল করছেন ইউপি চেয়ারম্যান মকবুল হোসেন। তিনি রাজশাহীর বাগমারা উপজেলার শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। এ ছাড়া শ্রীপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি। তার বিরুদ্ধে উপজেলা ভূমি অফিসে অভিযোগ জমা পড়েছে।  তবে এসব অভিযোগ সরাসরি অস্বীকার করেছেন মকবুল হোসেন। তিনি বলেন, ‘এসব মিথ্যা। স্থানীয়রা উদ্দেশ্যপ্রণোদিতভাবে এ ধরনের অভিযোগ তুলেছেন। এই পুকুরগুলো স্কুল, মসজিদ, মাদরাসা ও মন্দিরের নামে আছে। এগুলো থেকে পাওয়া অর্থ সংশ্লিষ্টরাই ভোগ করেন। আমি এর একটি টাকারও খোঁজ জানি না।’ বাগমারা উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান বলেন, এমন একটা অভিযোগ আমরা পেয়েছি। স্থানীয় সংসদ সদস্যও এ ব্যাপারে ফোন দিয়েছিলেন। এখন আমরা যেসব প্রতিষ্ঠানের নামে পুকুরগুলো লিজ দেওয়া হয়েছে তাদের প্রধানদের ডাকব।

 তাদের কাছ থেকে আমরা শুনব যে, এই খাত থেকে আয় করা অর্থ প্রতিষ্ঠানের জন্য ব্যয় করা হয় কি না। বিষয়টি এরই মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তাকেও (ইউএনও) অবগত করা হয়েছে। দুই দিন আগেই অভিযোগ এসেছে। আমরা আগামী সপ্তাহে এর শুনানি করব। এতে অভিযোগের সত্যতা পাওয়া গেলে লিজ বাতিল করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

অভিযোগে উল্লেখ করা হয়েছে, শ্রীপুর ইউনিয়নের চাইপাড়া মৌজার ১২টি এবং সাদোপাড়া মৌজায় আরও পাঁচটি পুকুর এবং সরকারি একটি বিল সরকারি অনুদানপ্রাপ্ত প্রতিষ্ঠানের নাম ভাঙিয়ে প্রায় ১০ বছর ধরে ভোগদখল করছেন শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। আগামী তিন বছরের জন্য আবারও তাকেই এই পুকুরগুলো ইজারা দেওয়ার প্রক্রিয়া চলছে। এই পুকুরগুলোর মধ্যে অনেকের পৈতৃক সম্পত্তিও আছে। কিন্তু প্রভাবশালী চেয়ারম্যান ও তার লোকজনের দাপটে নিজেদের সম্পত্তিও ভোগ করতে পারছেন না কেউ কেউ। এ নিয়ে গ্রামের ভুক্তভোগী মানুষের মধ্যে অসন্তোষ দানা বেঁধেছে। ভুক্তভোগীরা এর প্রতিকার চেয়ে এর আগেও স্থানীয় ভূমি অফিসে অভিযোগ দিয়েছেন। কিন্তু কোনো ফল পাননি বলে অভিযোগ উঠেছে।

সর্বশেষ খবর