মঙ্গলবার, ২৫ মে, ২০২১ ০০:০০ টা

রংপুরে টিকা আছে ১৮ হাজার চলবে তিন দিন

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে টিকা আছে ১৮ হাজার চলবে তিন দিন

স্বাস্থ্য বিভাগের শঙ্কা- সামনে কোরবানির ঈদ। এই ঈদে ভারত থেকে চোরাই পথে গরু ও অন্যান্য পণ্য আনা বন্ধ করতে না পারলে করোনার ভারতীয় ধরন ছড়িয়ে পড়তে পারে। তাই স্বাস্থ্য বিভাগ সীমান্তে  অবৈধভাবে যাওয়া-আসা বন্ধে কঠোর নজরদারির আহ্বান জানিয়েছে। এ ছাড়া ভারত থেকে বাংলাদেশে আসা চারজনের দেহে করোনা শনাক্ত হয়েছে। তবে তা ভারতীয় ধরন কিনা তা এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। এদিকে রংপুর বিভাগে করোনার টিকা  রয়েছে মাত্র ১৮ হাজার। চলবে সর্বোচ্চ আর তিন দিন। বিভাগের আট জেলা ও ৫৮টি উপজেলার অনেক স্থানে টিকা দেওয়ার কার্যক্রম বন্ধ হয়ে গেছে। রংপুর-দিনাজপুরসহ কয়েকটি স্থানে টিকা দেওয়া অব্যাহত থাকলেও মজুদ প্রায় শেষের পথে।  জানা গেছে,  রংপুর বিভাগে করোনার টিকা এসেছে সাড়ে ৯ লাখের কিছু বেশি। এ পর্যন্ত করোনা টিকা গ্রহণ করেছেন ৯ লাখ ৪০  হাজার ৫০০ জন। এর মধ্যে প্রথম ডোজের টিকা গ্রহণ করেছেন ৬ লাখ ১১ হাজার ৫০০ জন। দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেছেন ৩ লাখ ৩৭ হাজার জন। স্বাস্থ্যবিভাগের তথ্য মতে, রংপুর বিভাগে টিকা রয়েছে  মাত্র ১৮ হাজার ৬২৪ ডোজ। এ টিকা গড় হিসেবে রংপুরে চলবে ৩ দশমিক ৮ দিন, পঞ্চগড়ে ৩ দশমিক ৫ দিন, নীলফামারীতে ২ দশমিক ৩ দিন, লালমনিরহাটে ৩ দশমিক ৫ দিন, কুড়িগ্রামে ২ দশমিক ৫ দিন, ঠাকুরগাওয়ে ১ দশমিক ৯ দিন, দিনাজপুরে ৩ দশমিক ৫ দিন, গাইবান্ধায় ১ দশমিক ৫ দিন চলবে।

 

সময়মতো টিকা না এলে ২ লাখ ৭৪ হাজার ৫০০ জন দ্বিতীয় ডোজের টিকা থেকে বঞ্চিত হবেন। এদিকে রংপুর বিভাগে সদ্য ভারত থেকে আসা চারজনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে লালমনিরহাটে তিনজন এবং দিনাজপুরে একজন। তবে তাদের করোনা ভারতীয় ধরন কিনা এটা এখনো জানা যায়নি।

স্বাস্থ্য বিভাগ আশঙ্কা প্রকাশ করছে, যারা বৈধপথে ভারত থেকে আসছেন তাদের স্বাস্থ্য পরীক্ষা করে কোয়ারেন্টাইনে রাখা সম্ভব হলেও অবৈধ পথে যারা যাতায়াত করেন তাদের দেহে করোনা শনাক্ত করা সম্ভব নয়। সামনে কোরবানির ঈদ। এ ঈদকে ঘিরে ভারতীয় গরু, মসলাসহ বিভিন্ন পণ্য আনা-নেওয়া করে চোরাকারবারিরা। সীমান্তে কঠোর নজরদারি না বাড়ালে চোরাকারবারিদের মাধ্যমে করোনা সংক্রমণ বেড়ে যেতে পারে, এনমটাই শঙ্কা করছেন রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আহাদ আলী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর