শুক্রবার, ২৮ মে, ২০২১ ০০:০০ টা

রামেক হাসপাতালে ওয়ার্ড বাড়ানোর পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রামেক হাসপাতালে ওয়ার্ড বাড়ানোর পরিকল্পনা

করোনাভাইরাসের সংক্রমণে আবারও ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। ভারতের সঙ্গে সীমান্তবর্তী জেলাগুলোতে তুলনামূলকভাবে সংক্রমণ বেশি বাড়ছে। স্বাস্থ্য বিভাগ বলছে, ঈদের সময় মানুষের অবাধ চলাচল সংক্রমণ বৃদ্ধির অন্যতম কারণ। গতকাল সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বিভাগটিতে পাঁচজনের মৃত্যু হয়েছে। এছাড়া একই সময়ে বিভাগের আট জেলায় শনাক্ত হয়েছে আরও ১৭০ রোগী। বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর থেকে বুধবার সকাল আটটা থেকে গতকাল সকাল আটটা পর্যন্ত করোনাবিষয়ক এসব তথ্য জানা যায়। এর আগে বুধবার বিভাগে কেউ করোনায় মারা যাননি। এদিকে, রামেক হাসপাতালে করোনা ডেটিকেডেট ওয়ার্ড বাড়ানো হচ্ছে। বুধবার সন্ধ্যা ৮টার পর রাজশাহী মেডিকেল কলেজ (আরএমসি) ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের (আরএমসিএইচ) দুই আরটি পিসিআর পরীক্ষাগারের রিপোর্ট দেখা গেছে, জেলার করোনা শনাক্তের হার আগের দিন ছিল ২১.৭ শতাংশ। তবে বুধবার তা বেড়ে হয়েছে ৪২ শতাংশ। সোমবার থেকে এক সপ্তাহের লকডাউনে থাকা চাঁপাইনবাবগঞ্জে শনাক্তের হার কমে এসেছে। এ জেলায় আগের দিনের শনাক্তের হার ৬২ শতাংশ থেকে ৫৮ শতাংশে দাঁড়িয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, রামেক হাসপাতালে করোনা ডেটিকেডেট ওয়ার্ড বাড়ানো হচ্ছে। যাতে এখানে রোগীদের চিকিৎসা দেওয়া যায়।

এ জন্য রাজশাহী হাসপাতালের অন্য কয়েকটি ওয়ার্ড, যেগুলোতে অক্সিজেনের প্রয়োজন নেই-এমন ওয়ার্ডগুলো মিশন হাসপাতাল ও সদর হাসপাতালে স্থানান্তরের পরিকল্পনা নেওয়া হয়েছে। 

জেলা প্রশাসক আবদুল জলিল জানান, সীমান্ত অঞ্চলগুলোতে সংক্রমণের হার বেশি। এ কারণে সেদিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। কেউ যাতে সীমান্ত পেরিয়ে আসার পর কোয়ারেন্টাইন ছাড়া যেতে না পারে, সেজন্য প্রশাসন সতর্ক আছে। রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক নাজমা আক্তার স্বাক্ষরিত প্রতিবেদন সূত্রে জানা যায়, ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় রাজশাহী বিভাগে ১৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর আগের দিন চলতি বছর করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর সর্বোচ্চ ২৭৫ জনের করোনা শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে রাজশাহী জেলায় ৭০ জন। এছাড়া চাঁপাইনবাবগঞ্জে ২৪ জন, নওগাঁয় ১৭, জয়পুরহাটে ৩, বগুড়ায় ৭, সিরাজগঞ্জে ১ ও পাবনায় ১৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। নতুন ১৭০ আক্রান্ত নিয়ে রাজশাহী বিভাগে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪ হাজার ৪৯৭ জনে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর