রবিবার, ৬ জুন, ২০২১ ০০:০০ টা
নবনিযুক্ত ভিসির মতবিনিময়

খুলনা বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের গড়ে তুলতে ১৫ দফা পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের গড়ে তুলতে ১৫ দফা পরিকল্পনা

উচ্চশিক্ষা-গবেষণার গুণগত মনোন্নয়ন এবং অবকাঠামো সুবিধা বৃদ্ধিসহ ১৫ দফা উন্নয়ন পরিকল্পনা ঘোষণা করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) নবনিযুক্ত ভিসি অধ্যাপক ড. মাহমুদ হোসেন। একই সঙ্গে তিনি আন্তর্জাতিক, জাতীয় ও স্থানীয় পর্যায়ে গবেষণার ক্ষেত্র সম্প্রসারিত করা, নবীন শিক্ষক-গবেষকদের গবেষণায় উদ্বুদ্ধ করা, বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ গবেষণার কার্যক্রম জোরদার করার পরিকল্পনার কথা বলেন।

গতকাল দুপুরে নবনিযুক্ত ভিসি খুলনা বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এসব পরিকল্পনার কথা জানান।

তিনি বলেন, অবকাঠামোগত সুবিধা সৃষ্টিতে বর্তমানে ক্যাম্পাসে ৩৩৫ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের কাজ ত্বরান্বিত করা হবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সব ডিসিপ্লিনের কারিকুলাম নিয়মিত যুগোপযোগী করা, উপকূলীয় অঞ্চল নিয়ে গবেষণা, জলবায়ু পরিবর্তনজনিত কারণে সৃষ্ট দুর্যোগে অভিযোজন, সুন্দরবন সম্পর্কিত বহুমুখী গবেষণা জোরদার, গবেষণা বরাদ্দ বৃদ্ধি ও সহ-শিক্ষা কার্যক্রমের পরিসর বৃদ্ধি করা হবে। শিক্ষার্থীদের আবাসিক সমস্যা সমাধানে নতুন প্রকল্পে ছাত্র হল নির্মাণ ও শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণ করা হবে।

এদিকে সাম্প্রতিক সময়ে গৃহীত পদক্ষেপের উল্লেখ করে ভিসি বলেন, অনলাইনে শিক্ষাকার্যক্রমের সুবিধার্থে শিক্ষার্থীদের বিনাসুদে স্মার্টফোন কেনার জন্য ঋণ প্রদান, সব ক্ষেত্রে ই-ফাইলিং ব্যবস্থা, স্মার্ট ক্লাসরুম তৈরি ও আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে মর্যাদাপূর্ণ অবস্থান সৃষ্টির লক্ষ্যে উচ্চপর্যায়ে কমিটি করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর