রবিবার, ৬ জুন, ২০২১ ০০:০০ টা

জবাবদিহিহীন কিছু লুটেরার স্বার্থের বাজেট : জোনায়েদ সাকি

নিজস্ব প্রতিবেদক

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, মানুষের মৌলিক পরিবর্তনের লক্ষ্য না রেখে কিছু লুটেরার স্বার্থ রক্ষার ঘোষণা করা হয়েছে। প্রস্তাবিত বাজেটে মানুষের কাছ থেকে কর আদায় করে তার আয়-ব্যয়ের কোনো জবাবদিহি নেই। মহামারীর এই সংকটে গণমানুষের উন্নয়নের কোনো রূপরেখাও নেই। গতকাল রাজধানীর হাতিরপুলে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ২০২১-২০২২ অর্থবছরের বাজেট প্রতিক্রিয়ায় এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দলের ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল। আরও উপস্থিত ছিলেন রাজনৈতিক পরিষদের সদস্য তাসলিমা আখতার, সম্পাদকমন্ডলীর সদস্য মনির উদ্দীন পাপ্পু প্রমুখ।

সংবাদ সম্মেলনে জোনায়েদ সাকি বলেন, বাজেট নিছক আয়-ব্যয়ের হিসাব নয়, বাজেটের মধ্যে যে নীতির প্রতিফলন ঘটে সে নীতিটা আমাদের বিবেচনায় নেওয়া দরকার। আমাদের দেখা দরকার নীতির পেছনে কি আছে? বিদ্যমান নীতিতে দেখা যাবে সরকার বাজেটে কোথাও কম বেশি বরাদ্দ বাড়িয়েছে বা কমিয়েছে। এই বরাদ্দ বাড়ানো কিংবা কমানোর মধ্যে বাস্তবে কোনো পরিবর্তন ঘটে না। মুদ্রাস্ফীতির সঙ্গে এর সম্পর্ক থাকে। কোনো কোনো ক্ষেত্রে টাকার অঙ্কের ক্ষেত্রে হয়তো বরাদ্দ বৃদ্ধি পায়; কিন্তু এই বরাদ্দ করা টাকা ব্যয়ের যে একটা জবাবদিহিতার জায়গা আছে সেটি উল্লেখ বাজেটে থাকে না। তিনি বলেন, স্বাস্থ্য খাতে এবারও থোক বরাদ্দ দেওয়া হয়েছে। এর অর্থ হচ্ছে সরকারের কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা নেই, স্বাস্থ্যখাতের কোন কোন বিষয়ে তারা অগ্রাধিকার দেবে। এই অগ্রাধিকার সুনির্দিষ্ট না থাকার ফলে ব্যয় কীভাবে হবে সুনির্দিষ্ট নির্দেশনা থাকে না। ফলে বিভিন্ন ক্রয় খাত থাকে, সেখানে বিভিন্ন লবিস্ট গ্রুপ প্রকল্প নিয়ে হাজির হয় এবং সেখানে দুর্নীতির নহর বয়ে যায়।

জোনায়েদ সাকি বলেন, এরকম দুর্যোগের মধ্যে সরকারের যে নীতি থাকা দরকার, অপ্রয়োজনীয় এবং অনুৎপাদনশীল ব্যয় কমানো। যে বিনিয়োগে জনগণের হাতে টাকা পৌঁছবে সেটির পরিকল্পনা থাকা দরকার। সরকারের ব্যয়ের খাতকে জবাবদিহির আওতায় আনতে হবে যেমন জনপ্রশাসনের ব্যয়ের সুনির্দিষ্ট জবাবদিহিতার আওতায় আনা দরকার। মানুষের দুর্দশাকে পুঁজি করে দুর্নীতি লুটপাট করার সব পথ যেন বন্ধ থাকে সেরকম বাজেটই জনগণের দরকার। সেজন্য দরকার বর্তমান রাষ্ট্র ব্যবস্থার একটি গণতান্ত্রিক রূপান্তর। আমরা রাষ্ট্রের এই গণতান্ত্রিক রূপান্তরের জন্য লড়াই চালিয়ে যাব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর